ফ্রান্সে প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ চলছে

প্রকাশিত: ৫:৫০ অপরাহ্ণ, এপ্রিল ২৩, ২০১৭

ফ্রান্সে প্রেসিডেন্ট নির্বাচনে প্রথম দফায় ভোটগ্রহণ শুরুর খবর দিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা। মোট ১১ জন প্রার্থী ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। নির্বাচনের মাত্র দুই দিন আগে রাজধানী প্যারিসে ‘জঙ্গি হামলা’ নির্বাচনকে অনেকটাই প্রভাবিত করবে বলে মনে করা হচ্ছে। হামলার পর ৫০ হাজার পুলিশ ও ৭ হাজার সেনা মোতায়েন করেছে দেশটির কর্তৃপক্ষ।
আলজাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, এই ভোটের ফলাফল কেবল ফ্রান্সকে নয়, ইউরোপীয় ইউনিয়নকেও প্রভাবিত করবে।

প্রতিদ্বন্দ্বির মধ্যে কট্টর-ডানপন্থি প্রার্থী মারিন ল্য পেনের জয়ের সম্ভাবনা আছে বলে জনমত জরিপগুলোর ফলাফলে প্রকাশ পেয়েছে।  নির্বাচনের সব জনমত জরিপে চারজন প্রার্থী পরিষ্কার ব্যবধানে এগিয়ে আছেন বলে দেখা গেছে। এবারের নির্বাচনের জনমত জরিপে দেখা গেছে, মধ্যপন্থী ইমানুয়েল ম্যাক্রন এবং উগ্র-ডানপন্থী মেরিন লে পেন খানিকটা এগিয়ে আছেন। উল্লেখ্য, ফ্রান্সের ক্ষমতা এর আগে পর্যন্ত মধ্য-বামপন্থী এবং মধ্য-ডানপন্থী প্রার্থীদের মধ্যে থাকলেও, এবার এর ব্যতিক্রম ঘটতে পারে বলে মনে করা হচ্ছে।

বৃহস্পতিবারের একটি জনমত জরিপ অনুসারে, নির্বাচনি লড়াইয়ে এগিয়ে রয়েছে ম্যাক্রন ও লি পেন। যদিও তাদের দুজনের মধ্যকার ব্যবধান আগের চেয়ে বেড়েছে। ম্যাক্রন ২৪ দশমিক ৫ শতাংশ আর তার পেছনে ২১ শতাংশ সমর্থন নিয়ে রয়েছে লি পেন। আর প্রচারণার শুরুতে জনপ্রিয় ফিলন ২০ শতাংশ এবং মেলেঁকন ১৯ শতাংশ সমর্থন পেয়েছেন জরিপে। কঠোর নিরাপত্তার চাদরে মোড়ানো এই নির্বাচনে অংশ নেবেন প্রায় ৪ কোটি ৭০ লাখ ভোটার।

আর্কাইভ

অক্টোবর ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« সেপ্টেম্বর    
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com