এরদোয়ান আইএসের সঙ্গে তেলব্যবসায় জড়িত

প্রকাশিত: ৯:৩৫ পূর্বাহ্ণ, ডিসেম্বর ৩, ২০১৫

20তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তায়েপ এরদোয়ান এবং তার পরিবার জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে তেল ব্যবসায় জড়িত রয়েছেন। বুধবার রাশিয়ার উপপ্রতিরক্ষা মন্ত্রী এ অভিযোগ করেছেন।

এর আগে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও একই অভিযোগ করেছিলেন। তিনি বলেছিলেন, আইএসের সঙ্গে তেলবাণিজ্য নিরাপদ রাখতেই সিরিয়া সীমান্তে রুশ বিমান ভূপাতিত করেছিল তুরস্ক। গত ২৪ নভেম্বর একটি রুশ জঙ্গি বিমান ভূপাতিত করার ঘটনায়কে কেন্দ্র করে দু দেশের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে। প্রতিশোধ হিসেবে আঙ্কারার বিরুদ্ধে ব্যাপক অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করেছে মস্কো।

বুধবার রাশিয়ার উপ প্রতিরক্ষামন্ত্রী আনাতোলি আন্তোনভ সাংবাদিকদের বলেন,‘সিরিয়া ও ইরাক থেকে আইএস যে তেল চুরি করে বিক্রি করছে তার প্রধান খদ্দের হচ্ছে তুরস্ক। দেশটির উচ্পর্যায়ের রাজনৈতিক নেতারাই জিহাদিদের কাছ থেকে তেল কিনেন বলে আমাদের কাছে পর্যাপ্ত প্রমাণ রয়েছে। সে দেশের  প্রেসিডেন্ট এরদোয়ান ও তার পরিবারও এই অবৈধ ব্যবসার সঙ্গে জড়িত।’

এর আগে পুতিনের করা অভিযোগের বিরুদ্ধে তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছিলেন এরদোয়ান। তিনি রুশ নেতাকে চ্যালেঞ্জ করে বলেছিলেন, তুরস্কের বিরুদ্ধে আনা তেল ব্যবসার অভিযোগের প্রমাণিত হলে তিনি প্রেসিডেন্ট পদ ছেড়ে দেবে। তার ওই চ্যালেঞ্জের কোনো জবাব দেননি পুতিন। এখন তার এক মন্ত্রী স্বয়ং এরদোয়ানকে লক্ষ্য করেই তীর ছুড়লেন।

আর্কাইভ

জুন ২০২০
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« মে    
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com