আইএসের তেলের জন্যই বিমান ভূপাতিত করেছে তুরস্ক

প্রকাশিত: ১০:২৯ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১, ২০১৫

8রাশিয়া অভিযোগ করে বলেছে, জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের(আইএস) সঙ্গে নিজেদের তেল বাণিজ্য নিরাপদ করতেই সিরিয়া সীমান্তের কাছে রুশ বিমানটি ভূপাতিত করেছে তুরস্ক।

সোমবার প্যারিসে বিশ্ব জলবায়ু সম্মেলনে এ অভিযোগ করেছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি আরো বলেছেন, তাদের জঙ্গিবিমান ভূপাতিত করে ‘বিরাট ভুল’ করেছে তুরস্ক। তবে আইএসর সঙ্গে কোনোরকম সম্পর্ক থাকার অভিযোগ অস্বীকার করেছে তুরস্ক। এই জঙ্গি গোষ্ঠীর বিরুদ্ধে সামরিক অভিযান চালানোর জন্য যুক্তরাষ্ট্রের নেতৃত্বে যে আন্তর্জাতিক জোট গঠিত হয়েছে তার অন্যতম সদস্য হচ্ছে আঙ্কারা।

রুশ বিমান ভূপাতিত করার ঘটনায় তুর্কি সরকারের প্রতি ক্ষমা প্রার্থণার দাবি জানিয়েছিলেন রুশ প্রেসিডেন্ট পুতিন। তবে এ ঘটনায় ‘মর্মাহত’ হলেও ক্ষমা চাইতে অস্বীকার করেছেন প্রেসিডেন্ট রেসেপ তায়েপ এরদোয়ান। যার প্রেক্ষিতে তুরস্কের বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করেছে মস্কো।

গত ২৪ নভেম্বর ওই যুদ্ধবিমানটি ভূপাতিত করেছিল তুরস্ক। এতে এক রুশ পাইলট নিহত হয়েছেন। তুর্কি সরকার বলছে, তাদের আকাশসীমা লঙ্ঘণ করায় তারা বিমানটিকে ভূপাতিত করেছে। কিন্তু তাদের এ অভিযোগ নাকচ করে দিয়েছে রাশিয়া। দুই দেশের এই চাপানউতোর জলবায়ু সম্মেলনেও প্রভাব ফেলেছে।

আর্কাইভ

জুন ২০২০
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« মে    
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com