অবশেষে কানাডায় পাড়ি জমাচ্ছে আয়ালানের পরিবার

প্রকাশিত: ১০:২৩ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১, ২০১৫

আন্তর্জাতিক ডেস্ক::

5আয়লান কুর্দি। নামটা উচ্চারিত হলে এখনও নিরব হয়ে যান অনেকে। তিন মাস আগে এই নামেই যেন কেঁপে ওঠে পুরো বিশ্ব। প্রশ্নবিদ্ধ হয় মানবতা। এবার এই আয়লান কুর্দির পরিবারকেই কানাডায় প্রবেশ ও বসবাসের সুযোগ দিতে চলেছে দেশটির কর্তৃপক্ষ।

শুক্রবার ভ্যানকোভারের উত্তরে পোর্ট কোকুইতলাম এলাকায় বসবাসরত আয়লান কুর্দির ফুফু তিমা কুর্দি স্থানীয় একটি সংবাদমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, ক্রিসমাসের আগেই আয়লানের পরিবার এখানে পৌঁছাবে। কানাডা কর্তৃপক্ষ আমার ভাই মোহাম্মদের আবেদন গ্রহণ করেছে। তবে নিরাপত্তার বিষয়গুলো এখনও খতিয়ে দেখছে তারা।

গত ২ সেপ্টেম্বর তুরস্কের পূর্বাঞ্চলীয় সমুদ্র সৈকত থেকে উদ্ধার করা হয় তিন বছর বয়সী আয়লান কুর্দির মরদেহ। গত ১ সেপ্টেম্বর ১২ সিরীয় ইউরোপ পাড়ি জমাতে তুরস্কের বোদরাম উপদ্বীপ থেকে গ্রিসের এজিয়ান দ্বীপের উদ্দেশে দু’টো নৌকায় চেপে রওয়ানা হয়। এই ১২ জনের মধ্যে বাবা মা আর ভাইয়ের সঙ্গে আইলানও ছিল। সমুদ্রের উত্তাল ঢেউ আর বৈরী আবহাওয়া তাদের নিরাপদ আশ্রয়ে পৌঁছাতে দেয়নি। আয়লান ও তার ভাই ভেসে যায় তুরস্কের সৈকতে। আর তাদের মা ভেসে যান দূরের অন্য এক সৈকতে।

মোহাম্মদ কুর্দি আয়লানের চাচা। নৌকাডুবির ওই ঘটনার আগে তিনি কানাডা যেতে আবেদন করেন। কিন্তু তার এ আবেদন প্রত্যাখ্যাত হলে পরবর্তী সময়ে তিমা কুর্দির পরামর্শে অন্যান্য শরণার্থীর মতো আয়লানের বাবা আব্দুল্লাহ পরিবারসহ চেপে বসেন পাচারকারীদের নৌকায়। যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার আতঙ্ককে পেছনে ফেলতে পারলেও সুন্দর জীবনের হাতছানি আয়লানের কাছে রয়ে যায় অধরা। উত্তাল সাগর কেড়ে নেয় তার ও তার ভাইয়ের প্রাণ।

এ ঘটনায় বেঁচে যাওয়াদের মধ্যে আয়লানের বাবাও ছিলেন। বর্তমানে তিনি ইরাকের উত্তরাঞ্চলে বাস করছেন। কানাডায় অভিবাসনের ব্যাপারে তিনি বলেন, প্রথমদিকে দেশটির সরকারের ওপর আমার ক্ষোভ থাকলেও এখন আর তা নেই। তবে সেখানে যেতে আর কোনো আগ্রহও নেই আমার।

এদিকে, কানাডার নাগরিকত্ব ও অভিবাসন অধিদফতরের মুখপাত্র রেমি লারিভিয়েরে বলেছেন, কুর্দি পরিবারের সঙ্গে অফিস যোগাযোগ করেছে। তাদের আবেদন অনুমোদনের বিষয়টি এখনও প্রক্রিয়াধীন।

কানাডার নবনির্বাচিত প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ঘোষণা দিয়েছেন, তার দেশ ধাপে ধাপে ২৫ হাজার শরণার্থীকে দেশে প্রবেশ ও পুনর্বাসনের সুযোগ দেবে।

আর্কাইভ

নভেম্বর ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« অক্টোবর    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com