মহানগরীতে বিদেশি নাগরিকদের নিরাপত্তায় বিশেষ পরিকল্পনা পুলিশের

প্রকাশিত: ৪:০৯ পূর্বাহ্ণ, অক্টোবর ৭, ২০১৫

মহানগরীতে বিদেশি নাগরিকদের নিরাপত্তায় বিশেষ পরিকল্পনা পুলিশের

পুলিশসিলেটে অবস্থানরত এবং সিলেটে আগত বিদেশি নাগরিকদের নিরাপত্তায় বিশেষ পরিকল্পনা গ্রহণ করেছে পুলিশ। সিলেট জেলা ও মহানগর পুলিশ একযোগে বিদেশিদের নিরাপত্তার বিষয়টি দেখভাল করছে। সিলেট জেলা প্রশাসনও এ বিষয়ে মনিটরিং করছে। গত সোমবার (২৮ সেপ্টেম্বর) ইতালির নাগরিক তাবেল্লা ও গত শনিবার জাপানের নাগরিক কুনিও হত্যাকান্ডের প্রেক্ষিতে সিলেটে বিদেশিদের নিরাপত্তা জোরদার করা হয়েছে।

সিলেট জেলা পুলিশ সূত্র জানিয়েছে, বর্তমানে সিলেট জেলায় ২৯৩ জন বিদেশি নাগরিক অবস্থান করছেন। তাদের অনেকেই পড়াশোনায়, কেউবা এনজিও কিংবা বহুজাতিক কোম্পানীতে কাজে নিয়োজিত, কেউবা পর্যটক।

সিলেট মহানগরীতে বেশ কিছু সংখ্যক বিদেশি নাগরিক অবস্থান করলেও তাদের সঠিক হিসেব নেই মহানগর পুলিশের কাছে। সিলেট মহানগরী এলাকায় বিভিন্ন মেডিক্যাল কলেজ ও বিশ্ববিদ্যালয়ে বিদেশি শিক্ষার্থী রয়েছেন। বিভিন্ন হোটেলে অবস্থান করছেন পর্যটকরা। মহানগরীর ভেতরে অবস্থানরত বিদেশি নাগরিকদের তালিকা তৈরীর কাজ করছে পুলিশ।

পুলিশ সূত্র জানায়, সিলেটে অবস্থানরত বিদেশি নাগরিকদের নিরাপত্তা জোরদারের বিষয়ে শনিবার উচ্চ পর্যায়ের একটি বৈঠক অনুষ্ঠিত হয়। সেই বৈঠকে বিদেশি নাগরিকদের নিরাপত্তা কিভাবে নিশ্চিত করা যায়, সে সম্পর্কে বিশদ আলোচনা করেন পুলিশের উর্ধ্বতন কর্মকর্তারা। ওই বৈঠকেই বিদেশি নাগরিকদের নিরাপত্তায় বিশেষ পরিকল্পনা গ্রহণ করা হয়।

পরিকল্পনা অনুযায়ী বিদেশি নাগরিকদের জন্য একটি হট লাইন খোলা হয়েছে। যেকোনো প্রয়োজনে বিদেশি নাগরিকরা ওই নাম্বারে ফোন করে সাহায্য নিতে পারবেন। এছাড়া কোনো বিদেশি নাগরিক নিজেদের অবস্থান পরিবর্তন করলে ওই নাম্বারে ফোন করে জানিয়ে দিতে প্রশাসনের পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে। এছাড়াও বিদেশি নাগরিকদেরকে চলাফেরায় সতর্কতা অবলম্বন, পারতপক্ষে একা চলাফেরা না করা এবং কাউকে সন্দেহ হলে তা দ্রুততার সাথে পুলিশকে অবহিত করতে অনুরোধ জানানো হয়েছে পুলিশের পক্ষ থেকে।

এদিকে রবিবার বিকেলে সিলেটের বিভিন্ন উঁচুমানের হোটেল, রেষ্টুরেন্ট, কটেজ, রেস্ট হাউজের মালিক, ম্যানেজারদের সাথে বৈঠক করেছে পুলিশ। সেই বৈঠকে এসব হোটেল-রেস্ট হাউজে অবস্থানরত বিদেশি নাগরিকদের নিরাপত্তার ব্যাপারে সতর্ক থাকতে পুলিশ প্রশাসনের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে। সন্দেহপ্রবণ যে কোনো কিছু নিয়ে পুলিশকে তথ্য দিয়ে সাহায্য করার অনুরোধও জানানো হয়েছে।

সার্বিক বিষয়ে সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার মোহাম্মদ রহমতউল্লাহ বলেন, ‘মহানগর পুলিশ বিদেশিদের নিরাপত্তায় সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছে। শনিবার উচ্চ পর্যায়ের বৈঠকে বিশেষ পরিকল্পনা নেয়া হয়েছে। রবিবার হোটেল, রেষ্টুরেন্ট, রেস্ট হাউজ প্রভৃতির মালিক, ম্যানেজারদের সাথে বৈঠক করে সতর্ক থাকার আহবান জানানো হয়েছে। এছাড়া মহানগরীতে অবস্থানরত বিদেশিদের তালিকা তৈরীর কাজও চলছে।’

সিলেট জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার সুজ্ঞান চাকমা বলেন, সিলেট জেলার বিভিন্ন উপজেলায় ২৯৩ জন বিদেশি নাগরিক অবস্থান করছেন। তাদের নিরাপত্তার ব্যাপারে আমরা তৎপর। তাদেরকে নজরদারির আওতায় আনা হয়েছে।’

এ দিকে সিলেট জেলা প্রশাসনের পক্ষ থেকেও বিদেশি নাগরিকদের নিরাপত্তার বিষয়টি মনিটরিং করা হচ্ছে।

এ ব্যপারে সিলেটের জেলা প্রশাসক জয়নাল আবেদিন বলেন, ‘বিদেশি নাগরিকদের নিরাপত্তার বিষয়ে যথাযথ পদক্ষেপ গ্রহণ করতে জেলা প্রশাসনের পক্ষ থেকে সিলেটের পুলিশ সুপার ও এসএমপি কমিশনারকে অনুরোধ জানানো হয়েছে। জেলা প্রশাসন বিদেশিদের নিরাপত্তার বিষয়ে খোঁজ রাখছে।’

এ সংক্রান্ত আরও সংবাদ

আর্কাইভ

এপ্রিল ২০২০
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com