৫০ দিন পর লন্ডন থেকে বিমানের সরাসরি ফ্লাইট ওসমানীতে নামছে আজ

প্রকাশিত: ৯:৫৯ পূর্বাহ্ণ, আগস্ট ১০, ২০২০

৫০ দিন পর লন্ডন থেকে বিমানের সরাসরি ফ্লাইট ওসমানীতে নামছে আজ

বিশেষ রিপোর্ট: ৫০ দিন পর লন্ডন থেকে বিমানের সরাসরি ফ্লাইট আজ সোমবার সিলেট এম এ জি ওসমানী আর্ন্তজাতিক বিমানবন্দরে অবতরণ করবে। এ ফ্লাইটে যাত্রী ১২৪ জন। এর মধ্যে সিলেটের ৬৯ জন এবং ঢাকার ৫৫ জন যাত্রী রয়েছেন। বিমানের সিলেট জেলা ব্যবস্থাপক শাহনেওয়াজ মজুমদার বিষয়টি নিশ্চিত করেছেন।
তিনি জানান, আজ সকাল ৯টায় বিমানের বিজি ২০২ ফ্লাইটটি ওসমানী বিমানবন্দরে এসে অবতরণ করবে। বিমানটি ওসমানীতে এক ঘন্টা অবস্থানের পর ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যাবে। বিমান বহরে সর্বশেষ সংযোজিত ড্রিম লাইনার-৭৮৯ বিমানটি এ দিন সিলেটে আসছে। এর আসন সংখ্যা ২৯৮। কিন্তু, করোনাভাইরাসের বৈশ্বিক সংক্রমণের কারণে বিমানটি দিয়ে বর্তমানে অর্ধেক যাত্রী পরিবহন করা হচ্ছে বলে জানান তিনি।
সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম জানান, সিলেটে খাদিম বিআরডিটিআইকে কোয়ারেন্টাইন সেন্টার হিসাবে প্রস্তুত রাখা হয়েছে। তবে, বিমানে আসা যেসব প্রবাসী কোয়ারেন্টাইন সেন্টারে থাকতে আগ্রহী নন, তাদেরকে নিজ খরচে হোটেলে থাকতে হবে। অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আর্মড ফোর্সেস ডিভিশনের একটি পত্রের প্রেক্ষিতে রবিবার তিনি হোটেল ফরচুন গার্ডেন পরিদর্শনে গিয়েছিলেন।
যুক্তরাজ্য প্রবাসী গ্রেটার সিলেট ডেভেলপম্যান্ট এন্ড ওয়েলফেয়ার কাউন্সিল (জিএসসি) ইন ইউকে’র সাউথ ইস্ট রিজিওনের ট্রেজারার সুফি সুহেল আহমদ জানান, লন্ডন থেকে সিলেটে সরাসরি ফ্লাইট চালু হওয়ায় প্রবাসীরা খুশি। তিনি জানান, ফ্লাইট বন্ধ হবার সিদ্ধান্তে প্রবাসীরা যারপরনাই ক্ষুব্ধ ছিলেন। ফ্লাইট চালু হওয়ায় প্রবাসীরা নির্বিঘেœ নিজ মাতৃভূমিতে যাতায়াত করতে পারবেন বলে জানান তিনি।
বিমান সূত্র জানায়, করোনার প্রাদুর্ভাবের কারণে গত ২১ জুন লন্ডন-সিলেট সরাসরি ফ্লাইট বন্ধ রাখা হয়। এরপর ২৫ জুলাই বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পক্ষ থেকে জানানো হয়, বিমানে যারা লন্ডন থেকে সিলেট আসবেন ঢাকায় ইমিগ্রেশন করে সেখানেই তাদের ব্যাগেজ ক্লেইম করতে হবে এবং ঢাকা থেকে আবার নতুন করে বোর্ডিং পাস নিয়ে আসতে হবে সিলেটে। করোনা পরিস্থিতি ও সিলেটে আইসোলেশন সেন্টার না থাকার অজুহাত দেখিয়ে বিমান এ সিদ্ধান্তের কথা জানায়। ফলে যুক্তরাজ্য প্রবাসী সিলেটিদের মধ্যে ক্ষোভের সঞ্চার হয়। এ নিয়ে সোস্যাল মিডিয়ায়ও সমালোচনার ঝড় উঠে। বিমানের এ সিদ্ধান্ত বাতিল করে লন্ডন-সিলেট ফ্লাইট চালুর দাবিতে গ্রেটার সিলেট ডেভেলপম্যান্ট এন্ড ওয়েলফেয়ার কাউন্সিলসহ বিভিন্ন সংগঠন প্রতিবাদ কর্মসূচি পালন করে। এ নিয়ে সিলেটেও প্রতিবাদের ঝড় ওঠে। যুক্তরাজ্য প্রবাসী ও সিলেটের বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে লন্ডন-সিলেট ফ্লাইট চালুর দাবি জানানো হয় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের কাছে।
এ দাবির পরিপ্রেক্ষিতে গত ৩০ জুলাই পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সভাপতিত্বে আন্ত:মন্ত্রণালয়ের সভায় বিস্তৃত আলোচনা হয় এবং ফ্লাইট ফের চালুর সিদ্ধান্ত হয়। এ সিদ্ধান্তের ফলে যুক্তরাজ্য প্রবাসী সিলেটিদের মধ্যে স্বস্তি ফিরে আসে।
এ অবস্থায় গত মঙ্গলবার বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের উপ-সচিব রোকসিন্দা ফারহানা স্বাক্ষরিত পত্রে সিলেটে বাংলাদেশ বিমানের ফ্লাইট অবতরণের বিষয়ে আনুষাঙ্গিক প্রস্তুতি নিতে বলা হয়। পাশাপাশি কোভিড-১৯ সংক্রমণ রোধকল্পে সরকারি সিদ্ধান্ত মোতাবেক ওসমানী বিমানবন্দরকে সকল ধরণের ব্যবস্থা গ্রহণেরও অনুরোধ করা হয়েছে।
ফরচুন গার্ডেন পরিদর্শন: লন্ডন থেকে সরাসরি ফ্লাইটে আসা করোনা সন্দেহভাজনদের জন্য সিলেটের খাদিম বিআরডিটিআইকে আইসোলেশন সেন্টার হিসেবে প্রস্তুত করা হয়েছে। যেসব যাত্রীরা কোয়ারেন্টাইন সেন্টারে থাকতে অনাগ্রহী-তাদের জন্য নগরীর ধোপাদীঘিরপারের ফরচুন গার্ডেনকে প্রস্তুত করা হয়েছে। সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম, আর্মড ফোর্সেস ডিভিশনের প্রতিনিধি লেঃ কর্নেল কামাল পাশা গতকাল রোববার বিকেলে হোটেল ফরচুন গার্ডেন পরিদর্শন করেন। এ সময় সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন, আব্দুল জব্বার জলিল ট্রাষ্টের চেয়ারম্যান ও আটাব গণতান্ত্রিক ঐক্য ফ্রন্টের সিলেট অঞ্চলের চেয়ারম্যান আব্দুল জব্বার জলিলও তাদের সাথে ছিলেন। ।
আব্দুল জব্বার জলিল জানান, সিলেটে আইসোলেশন ব্যবস্থা না থাকায় লন্ডন-সিলেট বাতিল করা হয়। এ কারণে ক্ষুব্ধ হন যুক্তরাজ্য প্রবাসীদের পাশাপাশি স্থানীয় ব্যবসায়ীরাও। উদ্ভূত পরিস্থিতিতে সিলেট-১ আসনের সংসদ সদস্য, পররাষ্ট্রমন্ত্রী ড. এ.কে. আব্দুল মোমেন আন্ত:মন্ত্রণালয় সভা আহŸান করে বিষয়টি সুরাহা করে লন্ডন-সিলেট সরাসরি ফ্লাইট চালুর উদ্যোগ নেন। পাশাপাশি হোটেল ফরচুন গার্ডেনকে আইসোলেশন সেন্টার হিসেবে প্রস্তুত করতে বাংলাদেশ আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন ও তাকে (জলিল) দায়িত্ব দেন। এ অনুযায়ী জেলা প্রশাসক এবং সেনাবাহিনীর প্রতিনিধি হোটেলটি পরিদর্শন করেন।
এ বিষয়ে হোটেল ফরচুন গার্ডেন কর্তৃপক্ষের সাথে আলাপ-আলোচনা করে পূর্ণাঙ্গ মৌখিক চুক্তি করা হয় বলে জানান জলিল।
বিমান সূত্র জানায়, আজকের ফ্লাইটে আসা যে সব যাত্রীর করোনা পজিটিভ রয়েছে, তাদেরকে কোয়ারেন্টাইনে রাখা হবে। আর যে সব যাত্রীর করোনা নেগেটিভ সার্টিফিকেট থাকবে-সে সব যাত্রী নিজ নিজ গন্তব্যে চলে যাবেন।

আর্কাইভ

September 2020
S M T W T F S
« Aug    
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com