স্বর্ণের দাম কমছে

প্রকাশিত: ৬:৩২ অপরাহ্ণ, জুন ১১, ২০২০

স্বর্ণের দাম কমছে

২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে স্বর্ণ আমদানির ওপর ভ্যাট প্রত্যাহারের ঘোষণা দেওয়া হয়েছে। চলতি অর্থবছরে বিদেশ থেকে স্বর্ণ আনতে ১৫ শতাংশ ভ্যাট দিতে হতো আমদানিকারকদের।  প্রস্তাবিত বাজেটে এ ভ্যাট না নেওয়ার কথা বলা হয়েছে।

বৃহস্পতিবার (১১ জুন) বিকেলে জাতীয় সংসদে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে এই বাজেট প্রস্তাব উপস্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

চোরাচালান প্রতিরোধ, ব্যবসায় স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে বেশ কিছু প্রতিষ্ঠানকে স্বর্ণ আমদানির লাইসেন্স দিয়েছে সরকার। এরপর থেকেই ব্যবসায়ীরা আমদানির ওপর ভ্যাট প্রত্যাহারের দাবি জানিয়ে আসছেন। প্রস্তাবিত বাজেটে স্বর্ণ আমদানিতে ১৫ শতাংশ ভ্যাট প্রত্যাহার করা হয়েছে।

জানা গেছে, দেশের বাজারে ছোট বড় ১৫ হাজার স্বর্ণ ব্যবসায়ী রয়েছেন।  দেশে বছরে স্বর্ণের চাহিদা রয়েছে প্রায় ২০ মেট্রিক টন।  যার পুরোটাই আসতো চোরাচালানের মাধ্যমে। এতে সরকার বিপুল পরিমাণ রাজস্ব আয় থেকে বঞ্চিত হতো।  সার্বিক দিক বিবেচনা করে গত বছর স্বর্ণ আমদানির নীতিমালা জারি করে সরকার।  পরবর্তীতে যাচাই-বাছাই শেষে একটি ব্যাংকসহ ১৮ প্রতিষ্ঠানকে দুই বছরের জন্য স্বর্ণ আমদানির ডিলার লাইসেন্স দেওয়া হয়।

জাতীয় সংসদে ২০২০-২১ অর্থবছরের জন্য ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট প্রস্তাব উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।  রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রার মধ্যে করখাতে আয় ধরা হয়েছে ৩ লাখ ৭৮ হাজার কোটি টাকা।  এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) অধীন আয় ৩ লাখ ৩০ হাজার কোটি টাকা।

এনবিআর-বহির্ভূত করব্যবস্থা থেকে ১৫ হাজার কোটি টাকা পাওয়ার লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।  কর বহির্ভূত রাজস্ব ৩৩ হাজার কোটি টাকা ধরা হয়েছে।  অভ্যন্তরীণ আয়ের বাইরে আগামী অর্থবছরে বৈদেশিক অনুদান থেকে ৪ হাজার ১০ কোটি টাকা অনুদান পাওয়ার আশা করছে সরকার।

আর্কাইভ

জুলাই ২০২০
রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
« জুন    
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com