যুক্তরাষ্ট্রে ৪ কোটি বেকারভাতার আবেদন

প্রকাশিত: ১:৪১ পূর্বাহ্ণ, মে ২৩, ২০২০

যুক্তরাষ্ট্রে ৪ কোটি বেকারভাতার আবেদন

আন্তর্জাতিক ডেস্কঃ

যুক্তরাষ্ট্রের প্রায় ২৪ লাখ কর্মী গত সপ্তাহে বেকারভাতার জন্য আবেদন করেছেন। এ নিয়ে মধ্য মার্চ থেকে প্রায় ৩ কোটি ৮৬ লাখ কর্মী বেকারভাতার আবেদন জমা পড়েছে দেশটিতে। সংখ্যাটি দেশটির মোট শ্রমশক্তির এক চতুর্থাংশ।

যুক্তরাষ্ট্রে যেসব কর্মীরা চাকরি হারিয়েছেন তাদের বেশিরভাগই মনে করছেন যে, এ অবস্থা অস্থায়ী। করোনা সংকট কাটলেই পুনরায় চাকরি পাবেন বলে আশা করছেন তারা।

অপরদিকে, সম্প্রতি এক গবেষণা বলছে, মহামারিতে ছাঁটাই হওয়া ৪০ শতাংশেরও বেশি কর্মী সম্ভবত স্থায়ীভাবে চাকরি হারিয়েছেন।

চলতি সপ্তাহে মার্কিন অর্থমন্ত্রী স্টিভেন মেনুশিন সতর্ক করে বলেছেন, লকডাউন চলতে থাকলে ‘স্থায়ীভাবে ক্ষতিগ্রস্ত’ হতে পারে যুক্তরাষ্ট্র। এরইমধ্যে লকডাউনের বিধিনিষেধ শিথিল করে অর্থনৈতিক কার্যক্রম সচল করতে শুরু করেছে দেশটির ৫০টি অঙ্গরাজ্য। তবে শুধুমাত্র বিধিনিষেধ শিথিল করাই যথেষ্ট নাও হতে পারে বলে ধারনা করা হচ্ছে।

জানা গেছে,মহামারিতে ক্ষতিগ্রস্ত ঠিকাদার ও অস্থায়ী শ্রমিকদের সুবিধায় বেকারভাতার জন্য আবেদনের যোগ্যতা শিথিল করা হয়েছে। তবে তাদের সংখ্যা আলাদাভাবে হিসেব করা হচ্ছে। ফলে বেকারদের প্রকৃত সংখ্যা আরো বেশি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এছাড়া দেশটিতে বেকারভাতার ওপর নির্ভরশীল মার্কিন নাগরিকের সংখ্যাও প্রতিনিয়ত বাড়ছে বলে জানা গেছে।

গত মাসে যুক্তরাষ্ট্রে ২ কোটিরও বেশি কর্মী চাকরি হারিয়েছে। এতে বেকারত্বের হার বেড়ে হয়েছে ১৪ দশমিক ৭ শতাংশ। অথচ ফেব্রুয়ারি মাসেও ৫০ বছরের মধ্যে সর্বনিম্ন বেকারত্ব ছিল দেশটিতে, যা ৩ দশমিক ৫ শতাংশ।

অর্থনীতিবিদরা জানিয়েছেন, বেকারত্বের হার আরো বাড়বে। এছাড়া এ অবস্থা আরো কয়েক বছর চলতে পারে বলেও সতর্ক করেছেন তারা।

সূত্র: বিবিসি

আর্কাইভ

জুলাই ২০২০
রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
« জুন    
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com