দিরাইয়ে বোরো ধান সংগ্রহে অনিয়মের অভিযোগ

প্রকাশিত: ১:১৩ অপরাহ্ণ, মে ১৬, ২০২০

দিরাইয়ে বোরো ধান সংগ্রহে অনিয়মের অভিযোগ

সুনামগঞ্জের দিরাইয়ে বোরো ধান সংগ্রহে অনিয়মের অভিযোগে কৃষকদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে।

১০ মে অনুষ্ঠিত লটারিতে নির্বাচিত কৃষকদের নামের পাশে বিশেষ সংকেত (bsl) সহ বিভিন্ন সংকেত এবং শত শত নির্বাচিত কৃষি কার্ডে একই মোবাইল নাম্বার থাকায় লটারিতে অনিয়ম হয়েছে বলে অনেকেই ধারণা করছেন।

দিরাই পৌরসভার ৮নং ওয়ার্ডের কৃষক হেলাল মিয়া অভিযোগ করে বলেন, প্রথম দিন বোরো ধান সংগ্রহের দিরাই পৌরসভার লটারির যে তালিকা প্রকাশ করা হয়, সে তালিকায় আমার নাম ১১৩নং সিরিয়ালে ছিল কিন্তু চূড়ান্ত তালিকায় আমার নাম নেই।

কুটি মিয়া বলেন, প্রথম দিনের তালিকায় আমার নাম ১১৪নং সিরিয়ালে ছিল কিন্তু চূড়ান্ত তালিকায় আমার নাম নেই। আমি বিষয়টি কৃষি বিভাগের কর্তাকে জানিয়েও কোনো লাভ হলো না। আমরা স্থানীয় সংসদ সদস্যের সাথে যোগাযোগ করার চেষ্টা করছি, বিষয়টি অবগত করার জন্য। আমরা রাজনৈতিক নেতাদেরকে জানিয়েছি। এছাড়াও কুলঞ্জ ইউনিয়নের তালিকায় একই পরিবারের একাধিক নাম লটারিতে উত্তীর্ণ হয়।

কৃষকরা অভিযোগ করে বলেন, কিছু অসাধু ব্যক্তিরা কৃষি অফিসের সাথে আঁতাত করে মুনাফা লুটতে বেপরোয়া হয়ে উঠেছে। খবর নিয়ে জানা যায় উপজেলা বিভিন্ন গ্রাম থেকে একেক জন ১০০ থেকে ৫০০ পর্যন্ত কৃষি কার্ড জমা দিয়েছেন।
কার্ডের সংকেত দেওয়ার বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তাকে জিজ্ঞাসা করলে তিনি বলেন, অনলাইনে আবেদন করা হলে তদন্ত করে দেখতে হবে কেন এই সংকেতগুলো দেওয়া হয়েছে।

একই নম্বর একাধিক কৃষকের কার্ডে জিজ্ঞাসা করলে তিনি এ বিষয়ে কোন কথা বলেননি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সফি উল্লাহ বলেন, লটারির সময় আমি ছুটিতে ছিলাম। কৃষি অফিসের তত্ত্বাবধানে লটারি অনুষ্ঠিত হয়। লটারিতে অনিয়মের অভিযোগ থাকলে তদন্তপূর্বক ব্যবস্থা নেওয়া হবে।

প্রসঙ্গত, বোরো ধান সংগ্রহের লক্ষ্যে সরকারি খাদ্য গুদামে ধান দিতে আগ্রহী ১৭ হাজার ৭৪৩ জন কৃষক আবেদন করেন। যাচাইবাছাই করে ১৫ হাজার ৭৯৯ জন কৃষককে লটারির আওতায় আনা হয়। এ বছর সরকার নির্ধারিত প্রতি কেজি ধান ২৬ টাকা দরে কৃষকদের কাছ থেকে ৩৬ হাজার ৮২ মেট্রিক টন ধান সংগ্রহ করা হবে। মোট বরাদ্দ ইউনিয়ন ভিত্তিক বণ্টন করে দেওয়া হয়েছে। নির্বাচিত একজন কৃষক ২ মেট্রিক টন করে ধান সরকারি খাদ্য গুদামে বিক্রি করতে পারবেন।

এ সংক্রান্ত আরও সংবাদ

আর্কাইভ

মে ২০২০
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« এপ্রিল    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com