করোনাকে মেরে সংক্রমণ ঠেকাতে পারে মাউথওয়াশ: গবেষণা

প্রকাশিত: ৫:৩৭ পূর্বাহ্ণ, মে ১৫, ২০২০

করোনাকে মেরে সংক্রমণ ঠেকাতে পারে মাউথওয়াশ: গবেষণা

মানব কোষে সংক্রমণের আগেই করোনাভাইরাসকে মেরে কোভিড-১৯ এর হানা থেকে রক্ষা করার সম্ভাবনা রয়েছে মাউথওয়াশের। যুক্তরাজ্যের কার্ডিফ ইউনিভার্সিটির নতুন এক গবেষণায় বিজ্ঞানীরা এমন দাবি করেছেন বলে বৃহস্পতিবার ব্রিটিশ দৈনিক ডেইলি মেইল জানিয়েছে।

আন্তর্জাতিক এই গবেষক দল বলেছে, করোনাভাইরাসের বাইরের আস্তরণ অথবা আবরণকে ধ্বংস করতে পারে মাউথওয়াশ। এছাড়া মাউথওয়াশের উপাদান মুখ এবং গলায় ভাইরাসটির প্রতিলিপি তৈরিও বাধাগ্রস্ত হয়।

কার্ডিফ ইউনিভার্সিটির স্কুল অব মেডিসিন বিভাগের সঙ্গে নটিংহাম, কলোরাডো, অটোয়া, বার্সেলোনা ও ক্যামব্রিজের বাবরাহাম ইনস্টিটিউেটের ভাইরোলোজি, লিপিড ও স্বাস্থ্য বিশেষজ্ঞরা এই গবেষণাটি পরিচালনা করেছেন।

এতে বলা হয়েছে, করোনাভাইরাসগুলো এনভেলপড ভাইরাস শ্রেণির অন্তর্ভুক্ত। এর অর্থ- এসব ভাইরাস চর্বিযুক্ত স্তর দ্বারা আচ্ছাদিত, যা নির্দিষ্ট কিছু রাসায়নিকের মাধ্যমে ধ্বংস করা যায়। বিজ্ঞানীরা বলছেন, মাউথওয়াশের কার্যকারিতা প্রমাণের জন্য জরুরিভিত্তিতে পরীক্ষা চালানো দরকার। যদিও বর্তমানে এমন ক্লিনিক্যাল কোনও প্রমাণ নেই যে, এটি সফল হবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ইতোমধ্যে বলেছে, মাউথওয়াশের ব্যবহার করোনাভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা করবে এমন কোনও প্রমাণ এখনও পাওয়া যায়নি।

কার্ডিফ ইউনিভার্সিটির এই গবেষণা দলের প্রধান গবেষক অধ্যাপক ও ডোনেল বলেন, মুখ ধোয়ার বিষয়টি গবেষণার একটি ক্ষেত্র; যা নিয়ে বড় ধরনের ক্লিনিক্যাল ট্রায়াল দরকার। বিশ্ববিদ্যালয়টির সিস্টেম ইমিউনিটি রিসার্চ ইনস্টিটিউটের এই সমন্বয়ক বলেন, গারগলের মতো মাউথওয়াশের নিরাপদ ব্যবহারকে যুক্তরাজ্যের জনস্বাস্থ্য সংস্থাগুলো এখনও বিবেচনায় নেয়নি।

গবেষকরা বলছেন, টেস্ট টিউবে পরীক্ষায় এবং সীমিত ক্লিনিক্যাল গবেষণায় দেখা গেছে, এ ধরনের আবরণযুক্ত ভাইরাসের লিপিডগুলোকে টার্গেট করার জন্য কিছু মাউথওয়াশে পর্যাপ্ত উপাদান রয়েছে। তবে সার্স-কোভ-২ ভাইরাসের লিপিডের বিরুদ্ধে বর্তমান প্রচলিত মাউথওয়াশে এ ধরনের উপাদান রয়েছে কিনা তা আমরা এখনও জানি না।

নতুন এই ভাইরাসের বিরুদ্ধে মাউথওয়াশের ব্যবহারে কোনও সম্ভাবনা রয়েছে কিনা তা জানার জন্য জরুরিভিত্তিতে গবেষণা প্রয়োজন বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

 

আর্কাইভ

মে ২০২০
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« এপ্রিল    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com