শাবির ২৭তম ব্যাচের অনলাইন ক্লাস বর্জনের ঘোষণা

প্রকাশিত: ৮:০৯ অপরাহ্ণ, মে ৭, ২০২০

শাবির ২৭তম ব্যাচের অনলাইন ক্লাস বর্জনের ঘোষণা

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) চলমান অনলাইন ক্লাস বর্জনের ঘোষণা দিয়েছেন ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা। ২৭ তম ব্যাচটি ‘সম্যক’ ব্যাচ নামেও পরিচিত।

বৃহস্পতিবার (৭ মে) দুপুরে এক সংবাদ বিজ্ঞপ্তিতে ‘সম্যক’ ব্যাচের পক্ষে মীর সাব্বির আহমেদ চৌধুরী এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, সংখ্যাগরিষ্ঠ মতামতের ভিত্তিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, দেশের এ ক্রান্তিকাল মুহূর্তে ‘সম্যক’ (২০১৬-১৭) ব্যাচের শিক্ষার্থীরা সকল বিভাগের সকল অনলাইন ক্লাস বর্জনের ডাক দিচ্ছে।

বর্তমান সময়ে আমাদের শিক্ষার্থীদের বড় একটা অংশ গ্রামের প্রত্যন্ত অঞ্চলে অবস্থান করছেন। এসব অঞ্চলে ইন্টারনেট অ্যাকসেসের সমান সুযোগ সুবিধা না থাকায় শিক্ষার্থীরা ক্লাস থেকে বঞ্চিত হচ্ছেন।

এছাড়া অনলাইনে ক্লাস নেওয়ার ফলে আর্থিকভাবে অসচ্ছল শিক্ষার্থীরা ডিজিটাল ডিভাইস ও ডাটা প্ল্যানের ব্যয় মেটাতে না পেরে ক্লাস করতে পারছেন না। আবার অনেকে আছেন যারা বর্তমান সময়ে পরিবারকে বিভিন্ন কাজে সাহায্য করছেন যার ফলে তারা অনলাইন ক্লাসে অংশগ্রহণের সুযোগ পাচ্ছে না।

বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, বর্তমানে সব ব্যাচে ৩০-১০০ জন শিক্ষার্থী ক্লাস করে থাকেন। এতজন শিক্ষার্থী একসাথে অনলাইনে ক্লাস করলে শিক্ষক এবং শিক্ষার্থীদের মাঝে মতামত আদান-প্রদান অসম্ভব হয়ে দাড়ায়। এছাড়া অনেক শিক্ষক আছেন যারা ক্লাস রেকর্ড আপলোড দিয়ে থাকেন। এক্ষেত্রে শিক্ষার্থীদের কোনও প্রশ্ন থাকলে তা করার সুযোগ থাকছে না।

এরপরও যদি বিশ্ববিদ্যালয় অনলাইনে ক্লাস নেওয়ার সিদ্ধান্ত নেয় তাহলে সেই ক্লাসের মাধ্যমে প্রাপ্ত শিক্ষা কতটুকু ফলপ্রসূ হবে তা নিয়ে আমরা সন্দিহান।

আর্কাইভ

মে ২০২০
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« এপ্রিল    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com