ব্যাংকগুলোতে বাড়ানো হয়েছে লেনদেনের সময়

প্রকাশিত: ৭:৫৪ অপরাহ্ণ, মে ৫, ২০২০

রোজার ঈদ সামনে রেখে বিভিন্ন ক্ষেত্রে লকডাউনের বিধিনিষেধ শিথিল করার ধারাবাহিকতায় ব্যাংকগুলোতে লেনদেনের সময় বাড়ানো হয়েছে। মঙ্গলবার (৫ মে) বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশন থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে ব্যাংক লেনদেনের সময়সূচি ৩০ মিনিট বাড়ানো হয়েছে। যার ফলে আগামী ১০ মে, রোববার থেকে সকাল ১০টায় ব্যাংক লেনদেন শুরু হয়ে দুপুর আড়াইটা পর্যন্ত চলবে। তবে দুপুর সোয়া ১টা থেকে দেড়টা পর্যন্ত নামাজের জন্য ১৫ মিনিট বিরতি থাকবে। বর্তমানে ব্যাংক লেনদেনের সময় সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত।

প্রজ্ঞাপনটি দেশের সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে। প্রজ্ঞাপনে বলা হয়েছে, করোনাভাইরাসের কারণে সরকার ঘোষিত সাধারণ ছুটির প্রেক্ষিতে পবিত্র রমজান, ঈদ-উল-ফিতর এবং ব্যবসা-বাণিজ্যের সুবিধায় ব্যাংক লেনদেন সময় বাড়ানোসহ কিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, কোনো উপজেলায় অনলাইন সুবিধা সম্বলিত একটি ব্যাংকের একাধিক শাখা থাকলে, নূন্যতম একটি শাখা প্রতি কার্যদিবসে খোলা রাখতে হবে। ব্যাংক কর্তৃপক্ষ চাইলে পর্যায়ক্রমে একেকদিন একেকটি শাখা খোলা রাখতে পারবে। এক্ষেত্রে গ্রাহকদেরকে তথ্য অবহিত করতে হবে। কোন ব্যাংকে অনলাইন সুবিধা না থাকলে উপজেলা-জেলাসহ সকল পর্যায়ে সব শাখা প্রতি কার্যদিবসে খোলা রাখতে হবে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, জেলা সদর এবং জেলার গুরুত্বপূর্ণ স্থানে অবস্থিত ব্যাংকের শাখাসমূহের মধ্যে প্রতি কার্যদিবসে কমপক্ষে একটি শাখা খোলা রাখতে হবে।

এছাড়াও মহানগর ও বিভাগীয় পর্যায়ে সব এডি শাখা এবং শুধু বৈদেশিক লেনদেন সম্পাদনের জন্য ব্যাংকের নিজ বিবেচনায় নির্বাচিত গুরুত্বপূর্ণ এডি শাখা-শাখাসমূহ খোলা রাখতে হবে।

ঢাকার মতিঝিল ও দিলকুশা এবং চট্টগ্রামের আগ্রাবাদ ও খাতুনগঞ্জে সব ব্যাংকের সব শাখা সব কার্যদিবসে খোলা রাখতে হবে। পাশাপাশি শ্রমঘন শিল্প এলাকায় সব ব্যাংকের সব শাখা প্রতি কার্যদিবসে খোলা রাখতে হবে।

অন্যদিকে সমুদ্র, স্থল, বিমান বন্দর এলাকায় খোলা রাখতে হলে স্থানীয় প্রশাসন ও বন্দর কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে ব্যাংকের শাখা খোলা রাখার বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে।

এছাড়া প্রজ্ঞাপনে বলা হয়েছে ব্যাংকের এটিএম ও কার্ডভিত্তিক লেনদেন চালু রাখার সুবিধার্থে এটিএম বুথগুলোতে পর্যাপ্ত নোট সরবরাহ এবং সার্বক্ষণিক চালু রাখা নিশ্চিত করতে হবে।

 

আর্কাইভ

মে ২০২০
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« এপ্রিল    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com