করোনাভাইরাস ধ্বংস করে টুথপেস্ট: ব্রিটিশ বিশেষজ্ঞ

প্রকাশিত: ৮:১৯ অপরাহ্ণ, এপ্রিল ৩০, ২০২০

করোনাভাইরাস ধ্বংস করে টুথপেস্ট: ব্রিটিশ বিশেষজ্ঞ

করোনাভাইরাস ধ্বংস করতে টুথপেস্ট সহায়ক বলে দাবি করেছেন এক ব্রিটিশ দন্ত বিশেষজ্ঞ প্রফেসর মার্টিন অ্যাডি। তার দাবি, মুখে করোনাভাইরাসে সংক্রমণ ঠেকাতে এবং মুখে এই ভাইরাস থাকলে তা ধ্বংস করতে কাজ করে টুথপেস্ট।

ব্রিস্টল ইউনিভার্সিটির দন্তরোগ বিভাগের ইমেরিটাস প্রফেসর মার্টিন অ্যাডি মনে করেন, সঠিক সময়ে দাঁত ব্রাশ করার ফলে করোনাভাইরাসে সংক্রমিত হওয়া থেকে বাঁচা যেতে পারে।

তিনি বলেন, ব্রাশ করার কয়েক ঘণ্টা আগে করোনাভাইরাস মুখে লেগে গেলে তা দূর হয়ে যাবে টুথপেস্টের প্রভাবে। একইভাবে ব্রাশ করার পরেও সংক্রমণ থেকে বাঁচা সম্ভব।

এ কারণে বাড়ি থেকে বের হওয়ার আগে এবং ফিরে এসেই ব্রাশ করার পরামর্শ দিচ্ছেন তিনি। তার মতে, ব্রাশ করার তিন থেকে পাঁচ ঘণ্টা পর্যন্ত করোনা সংক্রমণ থেকে বাঁচা যায়। একইভাবে ব্রাশ করার তিন থেকে পাঁচ ঘণ্টা আগে ভাইরাসটি মুখে লাগলেও ধ্বংস হয়ে যাবে।

তিনি আরও বলেন, করোনাভাইরাস হাঁচি-কাশির মাধ্যমে ড্রপলেট আকারে আক্রান্ত ব্যক্তি থেকে অন্যজনকে সংক্রমিত করে। সে কারণে ব্রাশ করার পাশাপাশি হাত ও মুখমণ্ডল পরিষ্কার রাখলেই ভাইরাসটি দূরে রাখা সম্ভব।

ব্রিটিশ দন্ত বিশেষজ্ঞ আরও বলেন, করোনাভাইরাস থেকে বাঁচার জন্য যেমন বারবার হাত ধোয়ার কথা বলা হচ্ছে। করোনা দূর করার উপাদান টুথপেস্টেও রয়েছে। মুখ ভাইরাসমুক্ত রাখতে টুথপেস্ট কার্যকরী।

সূত্র : ডেইলি মেইল

আর্কাইভ

মে ২০২০
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« এপ্রিল    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com