বিশ্বে করোনাভাইরাসে মৃতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে

প্রকাশিত: ৪:০৭ অপরাহ্ণ, মার্চ ২৯, ২০২০

বিশ্বে করোনাভাইরাসে মৃতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে

প্রাণঘাতী করোনাভাইরাসে মৃতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে। মহামারি এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন সাড়ে ৬ লাখের বেশি মানুষ। আক্রান্তের দিক দিয়ে শীর্ষে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। শুধু ইতালিতেই ১০ হাজারের বেশি মানুষ মারা গেছেন। স্পেনে সেই সংখ্যাটা ৫ হাজারের বেশি। ওয়ার্ল্ডওমিটারে এ তথ্য প্রকাশ করেছে। বৈশ্বিক এ মহামারিতে বেকায়দায় পড়েছে পুরো বিশ্ব। চীনে প্রাদুর্ভাব শুরু হলেও ভাইরাসটিতে সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে ইতালিতে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৮৮৯ জন। এদিকে ৫ হাজার ৯৮২ মৃত্যু নিয়ে স্পেনের অবস্থাও বিপর্যস্ত। সেখানে আক্রান্তের সংখ্যা ৭৩ হাজারের বেশি। ইউরোপের প্রায় সব দেশ লকডাউন। যুক্তরাষ্ট্রের অর্ধেকের বেশি মানুষ ঘরবন্দী। এরকম লকডাউন চলছে এশিয়া ও আফ্রিকাসহ অন্যানা মহাদেশেও। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন আর স্বাস্থ্যমন্ত্রীও করোনায় আক্রান্ত হয়েছেন। প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ব্রিটিশ রাজপরিবারের উত্তরাধিকার প্রিন্স চার্লসও।

গত ডিসেম্বর চীনের উহান থেকে করোনাভাইরাস বা কভিড-১৯ ছড়িয়ে পড়ার পর এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন সাড়ে ৬ লাখের বেশি মানুষ, মারা গেছেন ৩০ হাজারের বেশি লোক; তবে এই তালিকায় মৃতের তালিকায় নাম ছিল না কোনো শিশুর। এবারই প্রথমবারের মত কোন শিশু মৃত্যুর ঘটনা ঘটল।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়, করোনাভাইরাসে এক মার্কিন শিশু মারা গেছে। যুক্তরাষ্ট্রের ইলিনয় অঙ্গরাজ্যের কর্মকর্তারা শনিবার এই তথ্য জানান। বিশ্বজুড়ে মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে আক্রান্ত হয়ে কোনো শিশুর মারা যাওয়ার বিষয়টি একেবারেই বিরল।

ইলিনয় অঙ্গরাজ্যের গভর্নর জেবি প্রিজকার এক সংবাদ সম্মেলনে জানান, গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে যারা মারা গেছে, তাদের মধ্যে এক শিশুও রয়েছে।

ইলিনয়ের ডিপার্টমেন্ট অব পাবলিক হেলথ জানিয়েছে, অঙ্গরাজ্যের শিকাগোতে যে শিশুটি মারা গেছে, তার বয়স এক বছরেরও কম। পরীক্ষায় তার করোনা ধরা পড়েছে। আগে কখনো করোনায় কোনো শিশুর মৃত্যুর তথ্য পাওয়া যায়নি। এ বিষয়ে পূর্ণ তদন্ত চলছে।

ইলিনয়ের ডিপার্টমেন্ট অব পাবলিক হেলথের প্রধান বলেছেন, এই খবরে তিনি একটা ধাক্কা খেয়েছেন। তিনি শিশুদের নিয়ে ভীষণ উদ্বিগ্ন।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় গত সপ্তাহে এক কিশোর করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যায়। এ ছাড়া গত সপ্তাহে ফ্রান্স জানান, ১৬ বছর বয়সী এক কিশোরী করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে।

করোনাভাইরাসে আক্রান্ত সংখ্যার দিক থেকে দুই দিন আগেই চীনকে ছাড়িয়ে যায় যুক্তরাষ্ট্র। গতকাল শনিবার সন্ধ্যা সাতটা নাগাদ যুক্তরাষ্ট্রে শনাক্ত রোগীর সংখ্যা ছিল ১ লাখ ৪ হাজার ৮৩৭। মৃতের সংখ্যা ২ হাজারের বেশি।

 

আর্কাইভ

মে ২০২০
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« এপ্রিল    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com