করোনাভাইরাস: আক্রান্ত নতুন রোগী নেই

প্রকাশিত: ৯:০২ অপরাহ্ণ, মার্চ ১৩, ২০২০

করোনাভাইরাস: আক্রান্ত নতুন রোগী নেই

বাংলাদেশে নভেল করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত তিনজনের মধ্যে একজন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। আরেকজন সম্পূর্ণ সুস্থ তবে তার বাড়িতে কয়েকজন সেলফ কোয়ারেন্টাইনে থাকায় তিনি স্বেচ্ছায় হাসপাতালে আছেন। এছাড়া বাকি একজনের এখনও করোনা ভাইরাস নেগেটিভ আসেনি।

শুক্রবার (১৩ মার্চ) রাজধানীর মহাখালীতে স্বাস্থ্য অধিদপ্তরের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, করোনা ভাইরাস আক্রান্ত রোগীদের ক্ষেত্রে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নিয়ম অনুযায়ী দুইবার পরীক্ষা করতে হয়। সেক্ষেত্রে তাদের পরীক্ষার ফলাফল যদি নেগেটিভ পাওয়া যায় তবে তাদের সুস্থ বলা হয়ে থাকে। যে দুইজন আমাদের এখানে সুস্থ হয়েছেন তাদের দুইজনেরই সেই দুইটি পরীক্ষার ফল নেগেটিভ এসেছে। অর্থাৎ তারা এখন আর করোনাভাইরাস আক্রান্ত নন। তাদের দুইজনের একজন ইতোমধ্যেই বাড়ি ফিরে গেছেন। অপরজন এখনো স্বেচ্ছায় হাসপাতালে আছেন কারণ তার বাড়িতে কয়েকজন সেলফ কোয়ারেন্টাইনে আছেন। আরেকজন করোনাভাইরাস আক্রান্তের এখনো পরীক্ষা বাকি আছে। তাই তাকে এখনো করোনাভাইরাস মুক্ত বলা যাচ্ছে না।

তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা করা হয়েছে ২৪ জনের। এ নিয়ে মোট ১৮৭ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে বাংলাদেশে। তবে তাদের কারো শরীরে করোনা ধরা পড়েনি। বাংলাদেশে নতুন করে আর কোনো করোনা রোগী ধরা পড়েনি।

সংবাদ সম্মেলনে আক্রান্ত দেশগুলো থেকে আসলে স্বেচ্ছায় কোয়ারেন্টাইনে থাকার অনুরোধ করা হয়েছে। এটি মেনে চলতে পরিবার ও প্রতিবেশী এবং বন্ধুদের সহায়তা করার আহ্বান জানানো হয়েছে। এটি মেনে না চললে সরকার দেশের বিদ্যমান আইনে কঠোর অবস্থানে যেতে বাধ্য হবে বলে জানানো হয় সংবাদ সম্মেলনে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, বিশ্ব স্বাস্থ্য সংস্থার বাংলাদেশ বিষয়ক প্রতিনিধি ডা. বর্ধন জাং রানা ও ইউনিসেফের প্রতিনিধি উপস্থিত ছিলেন।

আর্কাইভ

মার্চ ২০২০
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« ফেব্রুয়ারি    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com