নদী নয়, যেন ধানক্ষেত

প্রকাশিত: ১২:০১ অপরাহ্ণ, মার্চ ৪, ২০২০

নদী নয়, যেন ধানক্ষেত

চর জেগে প্রায় শুকিয়ে পড়েছে সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার ভাঙার খাল নদী। ফলে বন্ধ হয়ে পড়েছে নৌযান। এক সময় এ নদীতে ইঞ্জিন চালিত নৌকা চলাচল করলেও গত দুই যুগেরও বেশি সময় ধরে তা একবারেই বন্ধ রয়েছে। নদীর এপার থেকে ওপার পায়ে হেঁটেই চলাচল করছে স্থানীয়রা। আর নদীর বুকে জেগে ওঠা চরে এখন ধান চাষ করেছে স্থানীয়রা।

জানা যায়, উপজেলার বাদাঘাট ইউনিয়ন ও উত্তর বড়দল ইউনিয়নের মধ্য দিয়ে বয়ে যাওয়া এ নদীর নাম ভাঙার খাল। এই নদীটি উত্তর বড়দল ইউনিয়নকে আলাদা করেছে। এই নদী দিয়ে দক্ষিণ দিকে তাহিরপুর উপজেলাসহ বিভিন্ন জেলা ও উপজেলার সাথে যোগাযোগ রক্ষা করা হত। তবে বর্তমানে শুধু বর্ষায় সময় নৌকা চলাচল করলেও শুষ্ক মৌসুমে একবারেই বন্ধ থাকে। আর উত্তর দিকে এই নদীটি প্রবাহিত হয়ে যাদুকাটা নদীতে মিলিত হয়েছে। যাদুকাটা নদী দিয়ে পার্শ্ববর্তী বিশ্বম্ভরপুর উপজেলাসহ জেলা সদরের সাথে যোগাযোগ সহজ ছিল। কিন্তু নদীর মুখ (শিমুল বাগান সংলগ্ন) এখন পলি পরে ভরাট হয়ে গেছে। ফলে নদী পথে পণ্য পরিবহন করতে পারেন না স্থানীয় ব্যবসায়ীরা।

এক সময় এই নদী পথে বিশ্বম্ভরপুর উপজেলা থেকে যাদুকাটা নদী হয়ে বাদাঘাট বাজারে আসা সুহেল আহমদ সাজু জানান, ছোটবেলায় বাদাঘাট বাজারে আসতে হলে সড়ক পথের কোন ব্যবস্থা ছিলো না। তখন বাবার সাথে ছোট নৌকা দিয়ে আসতে হতো। নৌকা দিয়ে যাদুকাটা নদী হয়ে বর্তমান শিমুল বাগানের সামনে দিয়ে বাদাঘাট বাজারে আসতাম। এখন এই নদী পথ একবারেই বন্ধ হয়ে গেছে।

স্থানীয় বাসিন্দা শফিক মিয়া জানান, নদী খনন না করায় নদীটি মরা নদীতে পরিণত হয়েছে। নদীর বুকে চর জাগায় অনেকে ধানের ও বিভিন্ন সবজি চাষ করছেন। নদীটি খনন করলে সবাই উপকৃত হবে।

বাদাঘাট বাজার বণিক সমিতির সাধারণ সম্পাদক মাসুক মিয়া বলেন, এই নদী দিয়ে আগে সহজেই পণ্য পরিবহন করা যেত। তাতে খরচ কম পড়ত। সড়ক পথে খরচ অনেক বেশি। কিন্তু দিন দিন নদী ভরাট হওয়ায় কারণে নদীর বুকে চর জেগেছে। ফলে বাদাঘাট বাজারসহ অন্যান্য বাজারের ব্যবসায়ীরা নৌ-পথে কোন ধরনের পণ্য পরিবহন করতে পারছে না।

তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান করুনা সিন্ধু চৌধুরী বাবুল বলেন, নদীর নাব্যতা কমে যাওয়ায় খনন করা খুবই প্রয়োজন। খনন করা না হলে নৌ পথের সুফল ভোগ করতে পারবে না ব্যবসায়ীসহ স্থানীয় জনসাধারণ। আমিও উপজেলা পরিষদের পক্ষে থেকে এই বিষয়ে সর্বাত্মক চেষ্টা করব।

আর্কাইভ

এপ্রিল ২০২০
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com