কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় যাচ্ছে না ঢাবিও

প্রকাশিত: ১০:১০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৪, ২০২০

কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় যাচ্ছে না ঢাবিও

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পর এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) আয়োজনে করা কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় যাচ্ছে না। তারা নিজেদের স্বাতন্ত্র্য অনুযায়ী আগের মতোই স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা নেবে।

সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা পরিষদের (অ্যাকাডেমিক কাউন্সিল) সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি এ এস এম মাকসুদ কামাল প্রথম আলোকে এই বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে গত বুধবার বুয়েট ও পরদিন বৃহস্পতিবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ইউজিসির কেন্দ্রীয় পরীক্ষায় না যাওয়ার সিদ্ধান্ত নেয়। জাহাঙ্গীরনগর ও রাজশাহী বিশ্ববিদ্যালয়েরও কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় যাওয়ার বিষয়ে অনাগ্রহ রয়েছে।

বর্তমানে দেশে ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম চলছে। তবে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে শিক্ষার্থী ভর্তি করে এমন বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ৩৯টি। এগুলোতে প্রথম বর্ষে ভর্তির আসন রয়েছে প্রায় ৬০ হাজার। এর বিপরীতে ভর্তি পরীক্ষা দেয় কয়েক লাখ শিক্ষার্থী। শিক্ষার্থীদের ভোগান্তি ও আর্থিক খরচ কমাতে সাত কৃষি বিশ্ববিদ্যালয়ের পর অন্যান্য বিশ্ববিদ্যালয়েও সমন্বিত বা গুচ্ছ ভিত্তিতে ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেয় ইউজিসি। প্রথমে এই সিদ্ধান্ত নেওয়া হলেও পরে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত নেয় ইউজিসি। এই প্রক্রিয়ায় মানবিক, বিজ্ঞান ও বাণিজ্য শিক্ষার্থীদের জন্য তিনটি ভর্তি পরীক্ষা নেওয়া হবে। কিন্তু শুরু থেকেই এ নিয়ে অনাগ্রহ দেখিয়ে আসছিল বুয়েট এবং ৭৩ এর আদেশে চলা স্বায়ত্তশাসিত চার বিশ্ববিদ্যালয়। এর মধ্যে তিনটি ইতিমধ্যে আনুষ্ঠানিক ভাবে কেন্দ্রীয় পরীক্ষায় না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। ইউজিসির একাধিক কর্মকর্তা প্রথম আলোকে জানিয়েছেন, যারা এই কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় আসবে না তাদের বাদ দিয়েই বাকি বিশ্ববিদ্যালয়গুলো নিয়ে আসন্ন শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তি করা হবে।

আর্কাইভ

এপ্রিল ২০২০
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com