নাগরিকত্ব আইন নিয়ে ফের মোদির হুঙ্কার

প্রকাশিত: ৯:৩৯ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৬, ২০২০

নাগরিকত্ব আইন নিয়ে ফের মোদির হুঙ্কার

ভারতজুড়ে সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে (সিএএ) বিক্ষোভ অব্যাহত থাকলেও আইনটি বাস্তবায়ন থেকে পিছিয়ে আসার কোনো লক্ষণ দেখাচ্ছে না কেন্দ্রীয় সরকার।

রোববার ফের সেই মনোভাব স্পষ্ট করে দিলেন উগ্র হিন্দুত্ববাদী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নিজের নির্বাচনী কেন্দ্র বারাণসী থেকে মোদি জানিয়ে দিলেন, চাপের মুখে কোনোভাবেই সিএএ চালু করা থেকে পিছিয়ে আসবেন না তিনি। খবর আনন্দবাজার পত্রিকার।

মোদি বলেন, জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা বাতিল থেকে শুরু করে নাগরিকত্ব সংশোধনী বিল পাস করানোর ক্ষেত্রে দেশের মানুষ এরকম এক সিদ্ধান্তের ব্যাপারে অপেক্ষা করেছিল। দেশের স্বার্থেই এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এরপরই সিএএ চালু করা নিয়ে সরাসরি চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে তিনি বলেন, যে সিদ্ধান্ত নেয়া হয়েছে তাতে আমরা অটল এবং আমরা তা থাকবও। কোনো চাপের মুখেই তা থেকে পিছিয়ে আসব না।

বিজেপি নেতারা সিএএ নিয়ে সুর চড়ালেও এনআরসি নিয়ে বারবার বিবৃতি দিতে বাধ্য হয়েছে মোদির সরকার। বিভিন্ন সভার পাশাপাশি সংসদেও লিখিত বিবৃতি দিয়ে সরকার জানিয়ে দেয় এনআরসি নিয়ে এখনও কোনো চিন্তা ভাবনা করছে না তারা।

দু’দিন আগেই একটি টিভি চ্যানেলের অনুষ্ঠানে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছিলেন, কেউ যদি তার সঙ্গে সিএএ নিয়ে আলোচনা করতে চান তাহলে দরজা খোলা। তার ওই বক্তব্য শুনে শনিবারই শাহিনবাগের আন্দোলনকারীরা জানিয়েছিলেন, তারা দেখা করতে চান অমিত শাহের সঙ্গে।

রোববার সে মোতাবেক শাহিনবাগ থেকে মিছিল শুরু করেন কয়েকশ’ সংখ্যালঘু মহিলা। এগিয়ে যেতে থাকেন অমিত শাহের বাসভবনের দিকে। কিন্তু কিছুটা যাওয়ার পরই তাদের আটকে দেয় পুলিশ।

আর্কাইভ

এপ্রিল ২০২০
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com