শীর্ষ যুদ্ধাপরাধী আবদুস সুবহানের মৃত্যু

প্রকাশিত: ৯:২৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৪, ২০২০

শীর্ষ যুদ্ধাপরাধী আবদুস সুবহানের মৃত্যু

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত শীর্ষ যুদ্ধাপরাধী জামায়াতে ইসলামীর সাবেক নায়েবে আমির আবদুস সুবহান (৮৬) মারা গেছেন।

শুক্রবার বেলা দেড়টার দিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান এই যুদ্ধাপরাধী। ঢাকার কেরানীগঞ্জের কেন্দ্রীয় কারাগারে থাকা অবস্থায় গত ২৪ জানুয়ারি তাকে হাসপাতালে ভর্তি করা হয়।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পুলিশ ফাঁড়ির ইনচার্জ মো. বাচ্চু মিয়া সুবহানের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে জানিয়েছেন, ময়নাতদন্তের জন্য মৃতদেহ মর্গে রাখা হয়েছে

জামায়াতে ইসলামীর নায়েবে আমির মুহাম্মদ আবদুস সুবহান একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত। পাবনা জেলা জামায়াতের প্রতিষ্ঠাতা আমির সুবহান একাত্তরে দলটির কেন্দ্রীয় শুরা সদস্য ছিলেন। মুক্তিযুদ্ধ শুরুর পর পাবনায় শান্তি কমিটি গঠিত হলে সুবহান প্রথমে ওই কমিটির সাধারণ সম্পাদক ও পরে সহসভাপতি হন।

২০১২ সালের ২০ সেপ্টেম্বর বঙ্গবন্ধু সেতুর পূর্ব প্রান্ত থেকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সুবহানকে আটক করে। ওই বছরের ২৩ সেপ্টেম্বর তাকে মানবতাবিরোধী অপরাধের মামলায় গ্রেপ্তার দেখানো হয়। এর পর থেকে তিনি কারাগারেই ছিলেন।

জামায়াতে ইসলামীর ওই সময়ের নায়েবে আমির মুহাম্মদ আবদুস সুবহানের মৃত্যুদণ্ড দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২। বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল-২ এ রায় ঘোষণা করেন।

আর্কাইভ

মার্চ ২০২০
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« ফেব্রুয়ারি    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com