সিলেট বইমেলায় মুগ্ধতা ছড়াচ্ছে হারিয়ে যাওয়া পোস্টবক্স।

প্রকাশিত: ১০:০২ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১১, ২০২০

সিলেট বইমেলায় মুগ্ধতা ছড়াচ্ছে হারিয়ে যাওয়া পোস্টবক্স।

সুমন ইসলাম:

একটা সময় ছিল যখন মানুষ প্রয়োজনে বা প্রিয়জনকে মনের কথা জানাতে চিঠি লিখত। সেই চিঠিপত্র গুলি জমা হতো পোস্টবক্সে, সেই সময় যোগাযোগের অন্যতম মাধ্যম ছিলো চিঠিপত্র, সেই কারনেই মানুষের অতি যত্নের একটা বস্তু ছিলো পোস্টবক্স। ডাকপিয়নরা ছুটত সেই খবর পৌঁছে দিতে। কিন্তু বর্তমান সভ্যতায় তা এখন বিলুপ্তির পথে।ইন্টারনেটের আধুনিক যুগে চিঠি কথাটিই যেন হারিয়ে যাচ্ছে।একটা সময় ছিল যখন চিঠিই যোগাত বিনোদনের খোরাক। সাইকেলের বেল বাজিয়ে ডাক পিয়নের সেই হাক-চিঠি এসেছে চিঠি। এসব চিঠি ব্যথাতুর হৃদয়ে ঝড়াতো কান্না, কখনো করত উৎফুল্ল, আবার কখনো করত আবেগে আপ্লুত। চিঠি লেখার বাক্য চয়ন, ভাষার প্রায়োগিক ব্যবহারের নান্দনিকতায়, স্নেহ ভালবাসার পূর্ণতায় অপার মমত্ত উঠে আসত এক একটি চিঠিতে। প্রণয়ের চিঠি ছিল তারুণ্যের উচ্ছ্বাস হৃদয়ের আবেগের এক মধুময় পাঠশালা।
ফুরিয়ে গেছে ডাকঘরের মাধ্যমে চিঠি পাঠানো কিংবা টেলিগ্রাম সেবার প্রয়োজনীয়তা।

হোয়াটসঅ্যাপ, টেক্সট, ই-মেইলে আর ফেইসবুকের এ যুগে তাই সাদা কাগজের লেখা বড্ড বেমানান। তাই শহরের আনাচে-কানাচে কিংবা গ্রাম-গঞ্জের কোনও গুরুত্বপূর্ণ স্থানে যে লাল রঙা পোস্টবক্সগুলোর একসময় জনপ্রিয় ছিল সেগুলো আর যথাস্থানে দেখা যায় না। কালের গর্ভে কোনও কোনওটি হারিয়ে গেছে আর নাহয় জীর্ণদশায় অন্তিম সৎকারের অপেক্ষায় দিন গুনছে। ঠিক সেই সময়েই সিলেটের কেন্দ্রীয় শহিদ মিনারে প্রথম আলোর বন্ধুসভার অায়োজনে বই মেলায় দেখা মিললো একটি লাল পোস্টবক্সের, তবে এই পোস্টবক্সটি কোন চিঠিপত্রের জন্য নয়, দেওয়া হয়েছে বই মেলায় এসে মতামত জানানোর জন্য।
মঙ্গলবার সন্ধায় পোস্টবক্সটির পাশেই দেখা মিললো তৃণমূল নারী উদ্যোক্তা সোসাইটি গ্রাসরুটস সিলেটের সাধারণ সম্পাদক শাহানা চৌধুরীর, বাচ্ছাদের পাশে রেখেই তিনি মতামত লিখছিলেন, প্রতিবেদক
পোস্টবক্স নিয়ে জানতে চাইলে তিনি বলেন, আগেকার দিনে পোস্টবক্স অনেক ব্যাবহার করতে দেখেছি, আমি নিজেও কিছুটা করেছি কিন্ত আধুনিকতার ভীড়ে তা ক্রমেই হারিয়ে গেছে আজ মেলায় এসে পোস্টবক্স দেখে মন চাইলো কিছু একটা লিখে দেই সাথে বাচ্ছাদেরও একটু পরিচয় করিয়ে দিলাম হারানো দিনের পোস্টবক্সের সাথে। বই মেলায় ঘুরতে আসা মেট্রোপোলিটন ইউনিভার্সিটির শিক্ষার্থী ফাইজা রাফা বলেন, পোস্টবক্স নিয়ে অনেক গল্প শুনেছি, আগেকার দিনের একটা অন্যতম যোগাযোগ মাধ্যম ছিলো, কিন্ত আমাদের এই প্রজন্মের এর ব্যাবহার কখনো চুখে পড়ে নাই, কিন্ত মেলায় এসে এটাকে দেখে অনেক ভালো লাগলো, চিঠিপত্র নাই বা দিলাম অভিমত লিখে নিজেকে সাক্ষী রাখলাম যে আমিও পোস্টবক্স ব্যাবহার করেছি।

এ সংক্রান্ত আরও সংবাদ

আর্কাইভ

August 2020
S M T W T F S
« Jul    
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com