চলচ্চিত্রে অভিনয় না করেই পুরস্কার নিতে যাচ্ছেন আমেরিকায়

প্রকাশিত: ৯:৫৩ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৩, ২০২০

চলচ্চিত্রে অভিনয় না করেই পুরস্কার নিতে যাচ্ছেন আমেরিকায়

চলচ্চিত্রে অভিনয় না করেই পুরস্কার নিতে আমেরিকায় যাচ্ছেন রাশেদ উদ্দিন নামের এক যুবক। কিন্তু যে ছবির জন্য পুরস্কার আনতে রাশেদ আমেরিকা যাচ্ছেন সে ছবির পরিচালক জানালেন, এই নামে কেউ তার চলচ্চিত্রে অভিনয়ই করেননি।

রোহিঙ্গাদের জীবন-যন্ত্রণা ও ভূখণ্ডের অনুসন্ধান নিয়ে প্রসূন রহমানের চলচ্চিত্র ‘জন্মভূমি’। সেখানে অভিনয়ের স্বীকৃতি হিসেবে আমেরিকার নর্থ ক্যারোলিনায় অনুষ্ঠিতব্য এক উৎসবে পুরস্কার পাচ্ছেন রাশেদ উদ্দিন। কিন্তু পরিচালক জানালেন, তার চলচ্চিত্রে অভিনয় করা দূরের কথা, এই নামে কোনো অভিনেতাকে তিনি চেনেনই না।

সোমবার (৩ ফেব্রুয়ারি) রাশেদের পুরস্কার পাওয়ার খবরটি একটি গণমাধ্যমে  প্রকাশিত হয়েছে। সেখানে লেখা হয়েছে, ১৫ ও ১৬ ফেব্রুয়ারি  নাইট থিয়েটার অব শার্লটে অনুষ্ঠিত হবে ‘এশিয়ান কালচারাল ফেস্টিভ্যাল অব নর্থ ক্যারোলিনা-২০২০’। সেখানে ‘জন্মভূমি’তে অভিনয়ের জন্য ‘বেস্ট অ্যাকটর’ পুরস্কার নেবেন রাশেদ।

পরিচালক প্রসূন রহমান জানান, ‘চলচ্চিত্রটি যাদের দেখার সুযোগ হয়েছে তারা জানেন, ‘জন্মভূমি’তে পুরুষ চরিত্রের প্রধান অভিনয় শিল্পী ছিলেন রওনক হাসান। রাশেদ উদ্দিন নামে কোনো অভিনেতাকে আমি চিনি না। চলচ্চিত্রটির একটি দৃশ্যেও এই নামের অথবা এইরকম চেহারার কারও কোনো উপস্থিতি নেই।’

তিনি আশঙ্কা প্রকাশ করে বলেন, জানি না আমেরিকা যাওয়ার জন্যে এরা ‘জন্মভূমি’ চলচ্চিত্রের পোস্টার, ট্রেলার বা অন্য কোনো পাবলিসিটি মেটেরিয়ালকেও ম্যানিপুলেট করছে কি না।

‘জন্মভূমি’ মুক্তি পায় ২০১৮ সালের ১৪ ডিসেম্বর। জাতিসঙ্ঘের সদর দপ্তরে প্রদর্শিত হওয়া বাংলাদেশের একমাত্র চলচ্চিত্র এটি। সেই বিশেষ প্রদর্শনী হয়েছিল গত বছরের ৮ জুলাই। কানাডার টরেন্টো চলচ্চিত্র উৎসবসহ ভারত, নেপাল এবং ইউরোপ ও আমেরিকার বেশ কিছু চলচ্চিত্র উৎসবেও ‘জন্মভূমি’ প্রদর্শিত হয়েছে।

আর্কাইভ

ফেব্রুয়ারি ২০২০
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জানুয়ারি    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com