চীনে রহস্যময় ভাইরাসে তিনজনের মৃত্যু

প্রকাশিত: ১:২২ অপরাহ্ণ, জানুয়ারি ২০, ২০২০

চীনে রহস্যময় ভাইরাসে তিনজনের মৃত্যু

চীনে ছড়িয়ে পড়া ‘রহস্যময়’ এক ভাইরাসে দুইদিনে ২০০ জন আক্রান্ত হয়েছেন। শ্বাস-প্রশ্বাসের সমস্যাজনিত কারণে ইতোমধ্যেই তিন জনের মৃত্যু হয়েছে।

সোমবার (২০ জানুয়ারি) চীনের সরকারি কর্তৃপক্ষের বরাতে এ খবর জানিয়েছে বিবিসি।

চীনের পক্ষ থেকে জানানো হয়েছে, দ্রুত উ হান থেকে আশেপাশের শহরে এই ভাইরাস ছড়িয়ে পড়ছে। উ হানের বাইরে বেইজিং এবং শেনজেন শহরে এই ভাইরাসের উপস্থিতি লক্ষ্য করা গেছে।

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, ভাইরাস পরীক্ষার ব্যবস্থা বাড়ার কারণেই বর্তমানে বিপুল সংখ্যক ভাইরাস আক্রান্তের ব্যাপারে আমরা জানতে পারছি।

এর আগে এই ‘রহস্যময়’ ভাইরাসে আক্রান্ত একজনকে ডিসেম্বরে উ হান প্রদেশে শনাক্ত করা হয়। দুই জন পাওয়া যায় থাইল্যান্ডে এবং একজন পাওয়া যায় জাপানে।

তবে যুক্তরাজ্যের বিশেষজ্ঞরা বিবিসিকে জানিয়েছেন, প্রকৃত আক্রান্তের সংখ্যা নথিতে দেখানো আক্রান্তের সংখ্যার চেয়ে অনেক বেশি।

প্রসঙ্গত, চীনের আক্রান্ত রোগীদের থেকে স্যাম্পল গ্রহণ করে গবেষণাগারে চীনের বিশেষজ্ঞ ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা খুঁজে পেয়েছে এটি এক ধরনের করনোভাইরাল ইনফেকশন। করনোভাইরাসের বিশাল ব্যাপ্ত পরিবারের মধ্যে মাত্র ছয়-সাতটি মানবদেহে সংক্রমণের জন্য দায়ী। ২০০২ সালে এরকম এক করনোভাইরাস সংক্রমণের কারণে ৭৪৭ জনের মৃত্যু হয়েছিল।

আর্কাইভ

ফেব্রুয়ারি ২০২০
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জানুয়ারি    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com