আখেরি মোনাজাতের মধ্যদিয়ে শেষ হল বিশ্ব ইজতেমা

প্রকাশিত: ৩:৩৮ অপরাহ্ণ, জানুয়ারি ১৯, ২০২০

আখেরি মোনাজাতের মধ্যদিয়ে শেষ হল বিশ্ব ইজতেমা

তুরাগ তীরে আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হয়েছে বিশ্ব ইজতেমার দ্বিতীয় ও শেষ পর্ব।

রোববার (১৯ জানুয়ারি) হেদায়েতি বয়ানের পর বেলা ১১টা ৪৯ মিনিটে মোনাজাত শুরু হয় শেষ হয় ১২টা ৬ মিনিটে। মোনাজাত পরিচালনা করছেন দিল্লির মাওলানা জমশেদ।

এর আগে ফজরের নামাজের পর থেকে হেদায়েতি বয়ান শুরু হয়। আখেরি মোনাজাতে অংশ নিতে ভোর থেকে লাখো ধর্মপ্রাণ মুসল্লি বিশ্ব ইজতেমা ময়দান টঙ্গীর তুরাগ তীরে জড়ো হতে থাকেন।

আখেরি মোনাজাতে আত্মশুদ্ধি ও গোনাহ মাফের পাশাপাশি দুনিয়ার সব বালা-মুসিবত থেকে হেফাজত করার জন্য দুই হাত তুলে মহান আল্লাহর দরবারে প্রার্থনা করা হয়। এ সময় আমিন, আল্লা হুম্মা আমিন ধ্বনিতে আকাশ-বাতাস মুখরিত হয় টঙ্গীর তুরাগ তীর।

মাওলানা সাদ কান্ধলভীর অনুসারীদের আগামী বছরের বিশ্ব ইজতেমা ২৫, ২৬ ও ২৭ ডিসেম্বর এবং ১ , ২ ও ৩ জানুয়ারি অনুষ্ঠিত হবে বলে ঘোষণা দেন ইজতেমার মুরব্বীরা।

ইজতেমার এই পর্বে ভারত, পাকিস্তান, ইন্দোনেশিয়া, জর্ডান, লিবিয়া, আফ্রিকা, লেবানন, আফগানিস্তান, ফিলিস্তিন, যুক্তরাষ্ট্র, তুরস্ক, ইরাক, সৌদি আরব, ইংল্যান্ডসহ বিশ্বের ৩২টি দেশের প্রায় আড়াই হাজারের বেশি মুসল্লি অংশগ্রহণ করেন।

চার দিন বিরতির পর গত ১৭ জানুয়ারি (শুক্রবার) ফজর নামাজের পর আম বয়ানের মাধ্যমে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু হয়। আজ রোববার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে ২০২০ সালের বিশ্ব ইজতেমা। বিশ্ব ইজতেমার মোনাজাতে অংশ নিতে লাখ লাখ ধর্মপ্রাণ মুসলমান টঙ্গীর তুরাগ তীরে অবস্থান করেন।

উল্লেখ্য, গত ১২ জানুয়ারি বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাতও বেলা ১১টায় অনুষ্ঠিত হয়।

এদিকে আখেরি মোনাজাতের দিন ইজতেমায় অংশগ্রহণকারীদের সুবিধার্থে ১৬টি বিশেষ ট্রেন চলাচল করছে। এছাড়া বিআরটিসির শতাধিক বিশেষ বাস সার্ভিস চালু করা হয়েছে। আখেরি মোনাজাত উপলক্ষে টঙ্গী ও আশপাশের এলাকায় বেসরকারি প্রতিষ্ঠান বন্ধ রয়েছে।

আর্কাইভ

এপ্রিল ২০২০
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com