পারভেজ মোশাররফের মৃত্যুদণ্ডের রায় বাতিল করল হাইকোর্ট

প্রকাশিত: ৯:২১ অপরাহ্ণ, জানুয়ারি ১৩, ২০২০

পারভেজ মোশাররফের মৃত্যুদণ্ডের রায় বাতিল করল হাইকোর্ট

পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট জেনারেল পারভেজ মোশাররফের মৃত্যুদণ্ড বাতিল করেছে লাহোর হাইকোর্ট। ইসলামাবাদ আদালতের দেয়া রায়টিকে ‘অসাংবিধানিক’ বলেও আখ্যায়িত করা হয়েছে।

সোমবার রায়ের বিরুদ্ধে পারভেজ মোশাররফের আপিল আবেদনের শুনানি চলাকালে হাইকোর্ট এ দণ্ড খারিজ করে। রাষ্ট্রদ্রোহের ওই মামলাটি আইনসম্মত ছিলো না বলেও মত দিয়েছেন আদালত। খবর ডন ও জিয়ো নিউজের।

লাহোরের হাইকোর্ট রায়ে বলেছে, যে বিশেষ ট্রাইব্যুনাল গঠন করে মোশাররফকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে তা ‘অসাংবিধানিক’ এবং ‘অবৈধ’।

বিচারপতি সাইয়েদ মুজাহের আলী আকবর নকী, বিচারপতি মো. আমির ভাট্টি এবং বিচারপতি চৌধুরী মাসউদ জাহাঙ্গীরের তিন সদস্যের বিচারক প্যানেল এ রায় ঘোষণা করেন।

কেন্দ্রীয় সরকার এবং পারভেজ মোশাররফের আইনজীবীরা জানিয়েছেন, বিশেষ ট্রাইব্যুনালের রায়কে হাইকোর্ট ‘অসাংবিধানিক’ আখ্যায়িত করার মাধ্যমে মামলাটি এখন নিষ্পত্তি হয়ে যাবে।

সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফের অনুপস্থিতিতেই গত ১৭ ডিসেম্বর তাকে রাষ্ট্রদ্রোহের দায়ে দোষী সাব্যস্ত করে সর্বোচ্চ সাজার আদেশ দেয় ইসলামাবাদের বিশেষ আদালত।

২০০৭ সালে সংবিধান লঙ্ঘন করায় উচ্চতর রাষ্ট্রদ্রোহের প্রমাণ পাওয়ার পর ৭৬ বছর বয়সী সাবেক এই একনায়ককে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ডে নির্দেশ দিয়েছেন আদালত।

এক মাসের কম সময়ের মধ্যে সেই রায় উচ্চ আদালতে বাতিল হয়ে গেল।

আর্কাইভ

এপ্রিল ২০২০
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com