ফেসবুক থেকে আরও ২৬ কোটি ব্যবহারকারীর তথ্য ফাঁস

প্রকাশিত: ১:৩৫ অপরাহ্ণ, ডিসেম্বর ২১, ২০১৯

ফেসবুক থেকে আরও ২৬ কোটি ব্যবহারকারীর তথ্য ফাঁস

ফেসবুক থেকে ২৬ কোটি ৭০ লাখ ব্যবহারকারীর আইডি, ফোন নম্বর, নামসহ স্পর্শকাতর তথ্য ফাঁস হয়ে গেছে। এমন দাবি করেছে যুক্তরাজ্যের গবেষণা প্রতিষ্ঠান কম্পারিটেক।

অনলাইনে একটি ডাটাবেজ আকারে এসব তথ্য সংরক্ষিত ছিল। এসব তথ্য স্প্যামিং ও ফিশিংয়ের মতো প্রতারণামূলক কাজে ব্যবহার হতে পারে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

গবেষণা প্রতিষ্ঠান কম্পারিটেক জানিয়েছে, ডিসেম্বরের শুরুতে প্রতিষ্ঠানটির নিরাপত্তা বিশেষজ্ঞ বব ডিয়াচেঙ্কো ফেসবুক থেকে ফাঁস হওয়া তথ্যের ডাটাবেজ খুঁজে পান। গত ৪ ডিসেম্বর ওই ডাটাবেজ অনলাইনে ইনডেক্স করা হয়। ওই প্রতিষ্ঠানের প্রতিবেদনে বলা হয়েছে, ব্যবহারকারীদের তথ্যসমৃদ্ধ ডাটাবেজটি ইতিমধ্যে ফেসবুক সরিয়ে ফেলেছে। তবে তার আগে একটি হ্যাকার ফোরাম ডাটাবেজটি ডাউনলোডে সক্ষম হয়। সেই ফোরামে ফাইল হিসেবে ডাটাবেজটির অস্তিত্ব পাওয়া যাচ্ছিল।

এ বিষয়ে বব ডিয়াচেঙ্কো জানিয়েছেন, এবারের তথ্য ফাঁসে যাদের অ্যাকাউন্ট থেকে তথ্য সরানো হয়েছে তাদের বেশিরভাগই আমেরিকার নাগরিক। তিনি বলেন, সম্ভবত দুইটি উপায়ে ভিয়েতনামভিত্তিক হ্যাকাররা ফেসবুক থেকে এসব তথ্য সংগ্রহ করেছে। প্রথমত ফেসবুকের অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস (এপিআই) ব্যবহার করে বন্ধু তালিকা, ছবি ও গ্রুপের তথ্য হাতিয়ে নিয়েছে তারা। দ্বিতীয়ত স্বয়ংক্রিয় প্রযুক্তি ব্যবহার করে পাবলিক প্রোফাইল থেকে তথ্য সংগ্রহ করেছে তারা।

হ্যাকারদের হাতে ব্যবহারকারীদের তথ্য চলে গেছে স্বীকার করে ফেসবুকের একজন মুখপাত্র বলেছেন, হ্যাঁ, এই অনাকাঙ্ক্ষিত বিষয়টিকে আমরা সবচেয়ে গুরুত্ব দিয়ে দেখছি। ধারণা করছি, এসব তথ্য আমাদের নিরাপত্তাব্যবস্থায় পরিবর্তন আনার আগে সংগ্রহ করা হয়েছে।  ফেসবুক এখন যে নিরাপত্তা দিচ্ছে তা ভেঙে এসব তথ্য সংগ্রহ করা হ্যাকারদের সম্ভব নয় বলে দাবি করেন তিনি।

ফেসবুক থেকে তথ্য ফাঁস এটাই প্রথম নয়। এর আগে কয়েকবার ব্যবহারকারীদের তথ্য ফাঁস নিয়ে কাটগড়ায় দাঁড়াতে হয়েছে প্রতিষ্ঠানটিকে। গত সেপ্টেম্বরে লাখো ফেসবুক অ্যাকাউন্টের সঙ্গে থাকা মোবাইল নম্বর একটি অনলাইনে ডাটাবেজে পাওয়া যায়। ওই ডাটাবেজে ব্যক্তিগত তথ্য, নাম, পরিচয় ও নানা স্পর্শকাতর তথ্য ছিল।

গত এপ্রিল মাসে ৫৪ কোটি ফেসবুক ব্যবহারকারীর মন্তব্য, লাইকসহ নানা তথ্য আমাজনের ক্লাউড সার্ভারে খুঁজে পান আপগার্ডের নিরাপত্তা গবেষকেরা। এর আগে যুক্তরাজ্যের রাজনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান ক্যামব্রিজ অ্যানালিটিকার বিরুদ্ধে ফেসবুক থেকে ৮ কোটি ৭০ লাখ ব্যবহারকারীর তথ্য সংগ্রহের অভিযোগ ওঠে, যা পরে ক্যামব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারি নামে পরিচিত হয়।

আর্কাইভ

জুন ২০২০
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« মে    
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com