জাপানের প্রধানমন্ত্রীর ভারত সফর বাতিল

প্রকাশিত: ৯:৫৪ অপরাহ্ণ, ডিসেম্বর ১৩, ২০১৯

জাপানের প্রধানমন্ত্রীর ভারত সফর বাতিল

সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে বিক্ষোভের জেরে পূর্ব নির্ধারিত ভারত সফর স্থগিত করেছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে। আগামী সপ্তাহে উত্তর পূর্বাঞ্চলীয় রাজ্য আসামের রাজধানী গৌহাটিতে যাওয়ার কথা ছিল তার। তবে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, আসামে সৃষ্ট অচলাবস্থার কারণে জাপানি প্রধানমন্ত্রী তার সফর স্থগিত করেছেন।

মুসলিম সংখ্যাগরিষ্ঠ বাংলাদেশ, আফগানিস্তান ও পাকিস্তান থেকে নিপীড়নের মুখে ভারতে পালিয়ে যাওয়া সংখ্যালঘুদের নাগরিকত্ব নিশ্চিতে সম্প্রতি আইন সংশোধন করেছে ভারত। সংশোধিত আইনের বিরুদ্ধে বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে দেশটির উত্তর-পূর্বাঞ্চল। আসামসহ ত্রিপুরা ও মেঘালয়ে শরণার্থীদের অবৈধ অভিবাসীর স্বীকৃতি বাতিল ও এই অঞ্চলকে ওই আইনের আওতামুক্ত করার দাবিতে বিক্ষোভ করছে তারা।

শুক্রবার জাপানের সংবাদমাধ্যম থেকে আভাস পাওয়া যায়, গত কয়েকদিনে সহিংস বিক্ষোভের জেরে আসামে অচলাবস্থা সৃষ্টি হওয়ায় পর অ্যাবে ভারত সফর স্থগিত করতে পারেন। পরে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবিশ কুমার জানান, উভয় পক্ষের সম্মতিতে জাপানি প্রধানমন্ত্রীর সফর স্থগিত হয়েছে। ‘পারস্পারিক সুবিধাজনক সময়ে’ তিনি ভারতে আসবেন। সরকার ওই সম্মেলনের ভেন্যু পরিবর্তনের চিন্তা করছে কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘আমার এ ব্যাপারে বলার এখতিয়ার নাই। ফলে সর্বশেষ তথ্য জানাতে পারছি না’।

আসামে বিক্ষোভকারীদের ওপর পুলিশের গুলিতে তিন জন নিহত হওয়ার পর বৃহস্পতিবার পূর্ব নির্ধারিত ভারত সফর বাতিল করেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন ও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। বাংলাদেশের দুই প্রভাবশালী মন্ত্রীর সফর বাতিলের পর আসামে জাপানের প্রধানমন্ত্রীর সফর নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়।

অ্যাবে ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে তিন দিনের সম্মেলন অনুষ্ঠানের কথা ছিল।

আর্কাইভ

জানুয়ারি ২০২০
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« ডিসেম্বর    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com