সু চিকে কাঠগড়ায় তোলা কে এই আবুবাকার?

প্রকাশিত: ৬:০২ অপরাহ্ণ, ডিসেম্বর ১১, ২০১৯

সু চিকে কাঠগড়ায় তোলা কে এই আবুবাকার?

গাম্বিয়ান রাজনীতিবিদ এবং আইনজীবী হিসেবে ব্যাপক পরিচিতি পাওয়া আবুবাকার মারি তামবাদু ২০১৭ সালে ৭ ফেব্রুয়ারী থেকে গাম্বিয়ার বর্তমান প্রেসিডেন্ট অ্যাডামা ব্যারোর মন্ত্রিসভায় বিচারমন্ত্রী ও অ্যাটর্নি জেনারেলের দায়িত্ব পালন করেছেন। এর আগে তিনি রুয়ান্ডার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের আইনজীবী হিসাবে কাজ করেছেন।

আবুবাকার মারি তামবাদুর জন্ম ১৯৭২ সালের ১২ ডিসেম্বর। তিনি মারি তামবাদু নামে পরিচিত। তার পিতার নাম আলহাজ মারি তামবাদু। গাম্বিয়ার রাজধানী বানজুলে তার পড়াশুনা শুরু করেন। পরবর্তীতে উচ্চ শিক্ষার জন্য ব্রিটেন যান। ব্রিটেনের ওয়ারউইক বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি করেন। লিংকন’স ইন থেকে বার-এট-ল ডিগ্রি অর্জন করেন। এরপর তিনি ইউনিভার্সটি অব লন্ডন থেকে আন্তর্জাতিক মানবাধিকারের উপর এলএলএম সম্পন্ন করেন।

তামবাদু গাম্বিয়ায় পাবলিক প্রসিকিউটর হিসেবে কর্মজীবন শুরু করেন। ২০০৩ সালে তিনি গাম্বিয়া ছেড়ে তানজানিয়ায় চলে যান। সেখানে রুয়ান্ডার জন্য গঠিত জাতিসংঘের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সহযোগী আইনী কর্মকর্তা হিসাবে ২০০৩ থেকে ২০১৬ সাল পর্যন্ত বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। ২০১২ থেকে ২০১৬ সাল পর্যন্ত প্রসিকিউটরের বিশেষ সহকারী হিসাবে দায়িত্ব পালন করেছেন।

এসময় তিনি রুয়ান্ডার সেনাবাহিনীর প্রাক্তন জেনারেল আগস্টিন বিজিমুঙ্গুসহ চারজনের বিরুদ্ধে মামলা দায়ের করেছিলেন। ২০১৬ সালে এই বিচার কার্যক্রম শেষ হওয়ার পর তিনি নিজ দেশে ফিরে আসেন।

ছয়টি ভাষায় অনর্গল কথা বলতে পারেন। সেগুলো হলো: ইংরেজি, ফরাসী, ওলোফ, মান্ডিংকা, ক্রিও এবং সোনিনকে।

আর্কাইভ

মার্চ ২০২০
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« ফেব্রুয়ারি    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com