রাশিয়ার বিরুদ্ধে প্রতিরক্ষা ব্যবস্থা নেবে ন্যাটো, সম্মতি এরদোগানের

প্রকাশিত: ৯:২৫ অপরাহ্ণ, ডিসেম্বর ৪, ২০১৯

রাশিয়ার বিরুদ্ধে প্রতিরক্ষা ব্যবস্থা নেবে ন্যাটো, সম্মতি এরদোগানের

উত্তর আটলান্টিক নিরাপত্তা জোট (ন্যাটো) মহাসচিব জেনস স্টলটেনবার্গ জানিয়েছেন, বাল্টিক ও পোল্যান্ড নিয়ে রাশিয়ার বিরুদ্ধে ন্যাটোর সামরিক প্রতিরক্ষা জোরদার পরিকল্পনায় তুরস্কের বাধা তুলে ফেলেছে। এ খবর জানিয়েছে তুর্কি সংবাদ মাধ্যম ইয়েনি শাফাক।

লন্ডনে জোটের সম্মেলন শেষে তিনি সংবাদ সম্মেলনে বলেন, ন্যাটো নেতৃবৃন্দ ওয়াইপিজে সন্ত্রাসীগোষ্ঠী নিয়ে কোনো আলোচনা করেননি; তুরস্ক যাদের সন্ত্রাসীগোষ্ঠী মনে করে।অন্যদিকে লিথুনিয়ার প্রেসিডেন্ট গীতানাস নওসেদা জানিয়েছেন, পোল্যান্ড ও বাল্টিক নিয়ে প্রতিরক্ষা পরিকল্পনায় তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান সম্মতি দিয়েছেন।

বুধবার দেশটির প্রেসিডেন্ট এক বিবৃতিতে বলেন, এটি একটি বড় সাফল্য শুধু আমাদের দেশের জন্য নয়, পুরো অঞ্চলের জন্য। কারণ এটি আমাদের নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করে।

এর আগে তুরস্ক বলেছে, ন্যাটো জোট কর্তৃক কুর্দি সংগঠনকে (ওয়াইপিজি) সন্ত্রাসীগোষ্ঠী হিসেবে ঘোষণা না করলে বাল্টিক নিয়ে ন্যাটোর প্রতিরক্ষা পরিকল্পনায় অংশগ্রহণ করবে না তুরস্ক।

এ দিকে সম্মেলন শেষে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে স্টলটেনবার্গ আরও বলেন, ন্যাটো রাশিয়ার সঙ্গে আলোচনার মাধ্যমে ভালো সম্পর্ক রাখতে চায়। তিনি বলেন, চীন ভবিষ্যতে অস্ত্র সীমাবদ্ধতা অথবা কমিয়ে আনায় বিষয়ে আলোচনার অংশ হওয়া উচিত।

আর্কাইভ

ডিসেম্বর ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« নভেম্বর    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com