গোয়াইনঘাটে বনবিভাগের মুর্তা বাগান দখল, উদ্ধারে গিয়ে হামলার শিকার বনকর্মী

প্রকাশিত: ১০:৪৪ অপরাহ্ণ, ডিসেম্বর ১, ২০১৯

গোয়াইনঘাটে বনবিভাগের মুর্তা বাগান দখল, উদ্ধারে গিয়ে হামলার শিকার বনকর্মী

সিলেটের গোয়াইনঘাটে বন বিভাগের জমি দখল করে সংরক্ষিত মূর্তা বাগান ধ্বংস করে দেয়ার অভিযোগ পাওয়া গেছে। বনের ভূমিতে রূপায়িত মূর্তা গাছ ধ্বংসে বাঁধা দেয়ায় স্থানীয় দখলদারদের হামলায় গোয়াইনঘাটের বিট কর্মকর্তাসহ বন প্রহরী শেখ ইমদাদ হোসেন, বাগান মালী আব্দুল মালেক, নৌকা চালক মিনহাজ উদ্দিন দেওয়ানসহ তাকয়েকজন আহত হয়েছেন।

রোববার (১ ডিসেম্বর) সকাল ৯টায় গোয়াইনঘাটের লেঙ্গুঁড়া ইউনিয়নের নিয়াগুল হাওর মৌজায় এই ঘটনা ঘটে। সন্ত্রাসীদের হামলায় আহতরা গোয়াইনঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিয়েছেন। এই ঘটনায় বিট কর্মকর্তা জহিরুল ইসলাম বাদী হয়ে গোয়াইনঘাট থানায় একটি গোয়াইনঘাট থানায় মামলা দায়ের করেছেন।

গোয়াইনঘাটে বন বিভাগ সূত্রে জানা যায়, গোয়াইনঘাট উপজেলাধীন লেঙ্গুঁড়া ইউনিয়নের নিয়াগুল হাওর এলাকায় গোয়াইনঘাটের সংরক্ষিত বন ভূমির লক্ষীনগর বন বিটের আওতাধীন ৭৫.০ হেক্টর মূর্তা বাগান গড়ে তোলা হয়। এ মূর্তা বাগানটি দখল করে নেয়ার জন্য এলাকার একটি মহল দীর্ঘদিন থেকে পায়তারা করে আসছিল। স্থানীয় মারুফ মিয়া, মাসুদ মিয়া, শামীমসহ একটি চক্র এ বন বিটের বাগান নষ্ট করে চাষাবাদের চেষ্টা করছে দীর্ঘদিন থেকে। এরই ধারাবাহিকতায় রোববার সকালে মূর্তা গাছ ধ্বংস করে ও গোয়াইনঘাটে বন বিভাগের লোকজনের উপর হামলা চালানো হয়।

মামলার এজাহার সূত্রে জানা যায়, রোববার সকাল ৯টায় সঙ্ঘবদ্ধ চক্রটি গ্রামে সমবেত হয়। মো. মারুফ মিয়া, মো. মাসুদ মিয়া, মঈন উদ্দিন, শামীম উদ্দিন, মাখন মিয়া, সেলিম উদ্দিন, আফতাব উদ্দিন, ফয়েজ উদ্দিন, নাজিম উদ্দিন, আলী আকবর, কামাল উদ্দিন, বুরহান উদ্দিন, আব্দুল মালিক, মোক্তার মিয়া, আব্দুল মনাফ, আবু ছইদ, আব্দুল জলিল, আকবর, পিয়ার উদ্দিন, নজরুল ইসলাম, কামাল উদ্দিন, আব্দুল মুতলিব, হেলাল উদ্দিন, সাইফুর রহমান, লুৎফুর রহমান, নাছির উদ্দিন, সালেহ্ আহমদ, ইসমাইল আলী, তৈয়ব আলী, নজরুল ইসলামসহ দলবদ্ধ হয়ে মূর্তা বাগানে রূপায়িত ৬ লক্ষাধিক টাকার মূর্তা গাছ উপরে ফেলে। এসময় তারা ট্রাক্টর লাগিয়ে চাষাবাদ শুরু করলে বিট কর্মকর্তা জহিরুল ইসলাম ও অন্যান্য বন সংশ্লিষ্টরা বাধা দিলে দলবদ্ধ চক্রটি দেশীয় অস্ত্রশস্ত্র দিয়ে তাদেরকে মারপিট শুরু করে এবং তাদের উপর ইট পাটকেল নিক্ষেপ করে গুরুত্বর রক্তাক্ত জখম করে। হামলায় আহতদের স্থানীয়দের সহায়তায় গোয়াইনঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে চিকিৎসা দেয়া হয়।

এ ব্যাপারে বন বিট কর্মকর্তা জহিরুল ইসলাম জানান, বন বিভাগের সংরক্ষিত বনাঞ্চল রক্ষা আমাদের দায়িত্ব। বনের ভূমিতে অনধিকার প্রবেশ এবং জবরদখলের চেষ্টার ঘটনায় বাধা দেয়ায় স্থানীয় মো. মারুফ মিয়া, মো. মাসুদ মিয়া, মঈন উদ্দিন, শামীম উদ্দিনের নেতৃত্বে সন্ত্রাসীরা আমাদের উপর অতর্কিত হামলা চালায়। এতে আমি সহ ৩জন এবং আমাদের রক্ষায় এগিয়ে আসা স্থানীয় আরও কয়েকজন আহত হন। এই চক্রটি ইতিপূর্বে উক্ত বনাঞ্চল ধ্বংস এবং বনভূমি উজাড়ে জড়িত রয়েছে। আমরা গোয়াইনঘাট থানায় মামলা করেছি।

এ ব্যাপারে গোয়াইনঘাট থানর তদন্ত অফিসার হিল্লোল রায় বলেন, আমরা অভিযোগ পেয়েছি। ঘটনার তদন্তপূর্বক ব্যবস্থা গ্রহণ করা হবে।

আর্কাইভ

ডিসেম্বর ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« নভেম্বর    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com