অস্বাভাবিক লিঙ্গে শিশুর জন্ম, চিকিৎসকের ভুল সিদ্ধান্তে আদালতে মায়ের মামলা

প্রকাশিত: ১:৫৩ অপরাহ্ণ, নভেম্বর ৯, ২০১৯

অস্বাভাবিক লিঙ্গে শিশুর জন্ম, চিকিৎসকের ভুল সিদ্ধান্তে আদালতে মায়ের মামলা

সাত মাস আগে অস্বাভাকি লিঙ্গের একটি শিশুর জন্মদেন মধ্য এশিয়ার কাজাখস্তানের আলমাটির বাসিন্দা ক্রিস্টিনা ববকোভা। শিশুটি মেয়ে হিসেবে জন্ম নিলেও চিকিৎসকেরা তা বুঝতে না পারায় হাসপাতাল থেকে তাকে জানানো হয়েছিল তিনি পুত্রসন্তানের মা হয়েছেন। আর জন্মসনদ তৈরি করে শিশুটির নাম রাখা হয় ম্যাক্সিম।

হাসপাতাল থেকে ফেরার পর ধীরে ধীরে শুকিয়ে যেতে থাকে ম্যাক্সিম।প্রচণ্ড অসুস্থ শিশুটির সমস্যা জানার জন্য চিকিৎসকের কাছে নেওয়া হলে জানা যায় শিশুটি আসলে ছেলে নয়, মেয়ে।

বিরল অ্যাড্রেনোজেনিটাল সিনড্রোমে আক্রান্ত শিশুটি। এই রোগে তার লিঙ্গের আকৃতি স্ফীত হয়ে যায়। লিঙ্গের ভিন্নতর আকৃতির কারণেই হাসপাতালের চিকিৎসকরা ভুল করে তাকে ছেলে মনে করেছিলেন।

শিশুটির মা ক্রিস্টিনা জানান, হাসপাতাল ফেরার পর শিশুটি দিন দিন দুর্বল হয়ে যায়। চিকিৎসার জন্য হাসপাতালে নেয়া হলে পরীক্ষা-নিরীক্ষার পর চিকিৎসকরা জানান, সে বিরল রোগে আক্রান্ত।

পরে ক্রিস্টিনা সন্তানের নাম পরিবর্তন করে রাখেন আনা। তবে জন্মসনদ অনুযায়ী সে এখনো ছেলে হিসেবেই স্বীকৃত। সহজে তার জন্মসনদ পরিবর্তন করা সম্ভব হচ্ছে না। বিষয়টি সমাধানের জন্য ক্রিস্টিনা আদালতে অভিযোগ করলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নতুন জন্মসনদ তৈরির নির্দেশ দেওয়া হয়।

ক্রিস্টিনা জানান, হাসিতে, আচরণে এমনকি চিৎকারেও শিশুটি মেয়ে। শুধু তার লিঙ্গই স্ফীত। শিশুটি এখনো চিকিৎসাধীন। বয়স ১৮ মাস হলে তার সার্জারি করা হবে বলেও জানা গেছে।

আর্কাইভ

জুন ২০২০
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« মে    
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com