ট্রাম্পকে ২০ লাখ ডলার জরিমানা

প্রকাশিত: ১:৩১ অপরাহ্ণ, নভেম্বর ৮, ২০১৯

ট্রাম্পকে ২০ লাখ ডলার জরিমানা

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ২০ লাখ ডলার জরিমানা করেছে নিউ ইয়র্কের একটি আদালত। দাতব্য তহবিলের অর্থ নির্বাচনী প্রচারণায় খরচ করায় তাকে এই জরিমানা করা হয়।

বিবিসি জানিয়েছে, বৃহস্পতিবার বিচারক স্যালিয়ান স্কারপুলা জরিমানার এই অর্থ ট্রাম্পের সঙ্গে কোনো ধরনের সম্পর্ক নেই এমন ৮টি অলাভজনক প্রতিষ্ঠানকে দিতে নির্দেশ দিয়েছেন।

ট্রাম্পের রাজনৈতিক স্বার্থে তার নামের ওই দাতব্য সংস্থাটি ব্যবহৃত হতো- কৌঁসুলিদের এমন অভিযোগের পর ২০১৮ সালে দ্য ডোনাল্ড জে ট্রাম্প ফাউন্ডেশনটি বন্ধ করে দেওয়া হয়েছিল।

স্কারপুলা তার রায়ে ট্রাম্প এবং তার তিন সন্তান তাদের পরিচালিত এ দাতব্য প্রতিষ্ঠানটিকে রাজনৈতিক কাজে ব্যবহার করতে পারেন না বলে মন্তব্য করেছেন।

ভেটেরানদের জন্য তোলা অর্থ ২০১৬ সালের আইওয়া প্রাইমারিতে খরচ করে মার্কিন প্রেসিডেন্ট ‘জিম্মাদারের দায়িত্ব লংঘন’ করেছেন, বলেছেন নিউ ইয়র্কের এ বিচারক।

ট্রাম্পকে জরিমানার পাশাপাশি ফাউন্ডেশনটির বাকি তিন পরিচালক ডোনাল্ড জুনিয়র, এরিক ও ইভাঙ্কাকে ‘দাতব্য সংস্থার দায়িত্বে থাকা কর্মকর্তা ও পরিচালকদের’ কাছ থেকে বাধ্যতামূলক প্রশিক্ষণও নিতে হবে বলে জানিয়েছেন নিউ ইয়র্কের অ্যাটর্নি জেনারেল লেতিসিয়া জেমস।

নিজের নামে প্রতিষ্ঠিত দাতব্য সংস্থার অর্থ অপব্যবহারের এ মামলাটি নিয়ে ট্রাম্প শুরু থেকেই ত্যক্ত বিরক্ত; নিউ ইয়র্কের ধুরন্ধর ডেমোক্রেটরা ‘আমাকে ফাঁসানোর জন্য সবকিছুই করছে’ বলেও অভিযোগ করেছিলেন তিনি।

ট্রাম্পের আইনজীবীরাও ২০১৮ সালের জুনে নিউ ইয়র্কের সাবেক অ্যাটর্নি জেনারেল বারবারা আন্ডারউডের করা এ মামলাটিকে ‘রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত’ হিসেবে অভিহিত করেছিলেন।

আর্কাইভ

ডিসেম্বর ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« নভেম্বর    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com