আসামের এনআরসি প্রধানকে বদলির নির্দেশ সুপ্রীম কোর্টের

প্রকাশিত: ১১:৪৬ অপরাহ্ণ, অক্টোবর ১৮, ২০১৯

আসামের এনআরসি প্রধানকে বদলির নির্দেশ সুপ্রীম কোর্টের

আসামের জাতীয় নাগরিক তালিকা বা এনআরসি প্রধান প্রতীক হাজেলাকে বদলির নির্দেশ দিয়েছেন ভারতের সুপ্রীম কোর্ট।

তাকে মধ্য প্রদেশে বদলির নির্দেশ দেয়া হয়েছে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম।

তবে তার বদলির আদেশে সরকারি আইনজীবীসহ অনেকেই বিস্মিত হয়েছেন। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, এই বদলির কারণ সম্পর্কে কিছু জানানো হয়নি।

ভারতের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ অবিলম্বে প্রতীক হাজেলাকে বদলি করতে সরকারকে নির্দেশ দিয়েছেন। নির্দেশে বলা হয়েছে, আপাতত প্রতীক হাজেলা সর্বোচ্চ মেয়াদে ডেপুটেশনে থাকবেন।

এই নির্দেশ দেওয়ার পর সরকারি আইনজীবী অ্যাটর্নি জেনারেল কেকে ভেনোগোপাল বিচারপতির কাছে জানতে চেয়েছিলেন, এর কোনো কারণ আছে কিনা। জবাবে প্রধান বিচারপতি জানান, কোনো কারণ ছাড়া নির্দেশ দেওয়া হয় না।

এদিকে হাজেলার ঘনিষ্ঠরা জানিয়েছেন, আন্তঃক্যাডার ডেপুটেশনে যেতে চেয়েছেন তিনি এবং সুপ্রিম কোর্ট অনুমতি দিয়েছে।

এনডিটিভিকে হাজেলা বলেন, আমাকে আদালত নিয়োগ দিয়েছেন। যা বলার আমি আদালতেই বলব। এখন আদালত আমাদে মধ্য প্রদেশে ডেপুটেশনে যাওয়ার নির্দেশ দিয়েছেন।

মধ্য প্রদেশেই হাজেলার জন্ম। আসাম-মেঘালয় ক্যাডারের ১৯৯৫ ব্যাচের আইএএস কর্মকর্তা তিনি। আসামের এনআরসি সংশোধন করার জন্যে খসড়া তালিকা তদারকি করার দায়িত্ব তাকে দেওয়া হয়েছিল। তিনি ৫০ হাজার কর্মকর্তার একটি দলের নেতৃত্ব দেন এনআরসি চূড়ান্ত করতে। চূড়ান্ত তালিকা নিয়ে আসাম ও ভারতজুড়ে বেশ সমালোচনা ও অভিযোগ ওঠে।

এনআরসিতে স্থান পাওয়ার জন্য আবেদন করেছিলেন ৩ কোটি ৩০ লাখ ২৭ হাজার ৬৬১ জন। এদের মধ্যে তালিকায় স্থান পেয়েছেন ৩ কোটি ১১ লাখ ২১ হাজার ৪জন। বাদ পড়েছেন ১৯ লাখ ৬ হাজার ৬৫৭ জনের নাম।

আর্কাইভ

নভেম্বর ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« অক্টোবর    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com