তিন মার্কিন কূটনৈতিককে আটক করল রাশিয়া

প্রকাশিত: ৯:২২ অপরাহ্ণ, অক্টোবর ১৮, ২০১৯

তিন মার্কিন কূটনৈতিককে আটক করল রাশিয়া

তিন মার্কিন কূটনৈতিককে রাশিয়ার সামরিক অঞ্চলের কাছে একটি ট্রেন থেকে আটক করা হয়েছে। সোমবার সেভেরোডনিস্ক শহরের কাছে তাদেরকে আটক করা হয়। এর আগে সেখানে আগস্ট মাসে রহস্যজনভাবে বিস্ফোরণের ফলে তীব্র রেডিয়েশন বের হচ্ছে। ওই বিস্ফোরণে পাঁচজন নিহত হয়েছেন। মার্কিন দূতাবাস এ ঘটনা নিশ্চিত করেছে। খবর গার্ডিয়ানের।

রাশিয়ায় গণমাধ্যমের বরাত দিয়ে বৃহস্পতিবার গার্ডিয়ান জানিয়েছে, ওই এলাকায় তিন কূটনৈতিকের ভ্রমণের কাগজ যথার্থ ছিল না।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, তাদের গন্তব্যের অন্য একটি শহরের নাম বলেছে এবং স্পষ্টতই তারা হারিয়ে গেছে।

এদিকে মার্কিন যুক্তরাষ্ট্রে রেডিয়েশনের বিষয়ে বলেছে, পারমাণবিক প্রতিক্রিয়ার কারণে দুর্ঘটনাটি ঘটেছিল, যখন রাশিয়া বেরেন্টস সাগর থেকে পারমাণবিক চালিত ক্রুজ ক্ষেপণাস্ত্র উদ্ধার করার চেষ্টা করেছিল।

রাশিয়ার কর্তৃপক্ষ বলেছে, সেভেরোডনিস্ক শহরের কাছে সোমবার তাদের একটি ট্রেন থেকে আটক করা হয়েছে। সেখানে রকেট পরীক্ষা কেন্দ্রের একিট ইঞ্জিন দুর্ঘটনা ঘটে।

প্রতিবেদনে বলা হয়েছে, সামরিক অঞ্চলে ভ্রমণ করার কারণে প্রশাসনিক জিজ্ঞাসাবাদের মুখোমুখি হতে পারেন তারা।

রুশ প্রশাসনের দাবি, যুক্তরাষ্ট্রের সেই তিন কূটনীতিক অনেক আগেই জানিয়েছিলেন যে- তারা আরখানগেলস্ক শহরের দিকে যাচ্ছেন। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়কে তাদের সেই পরিকল্পনার কথাটি প্রথম জানানো হয়। পরবর্তীতে যদিও তারা সেভেরোডনেস্কগামী ট্রেনে চড়েন। এবার তারা এক সরকারি সফরে দেশটিতে অবস্থান করছিলেন।

আর্কাইভ

জানুয়ারি ২০২০
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« ডিসেম্বর    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com