তৃনমূলের কর্মী, দল ও আওয়ামীলীগ নেতা শফিকুর রহমান চৌধুরী

প্রকাশিত: ৬:৪৬ অপরাহ্ণ, অক্টোবর ১৮, ২০১৯

তৃনমূলের কর্মী, দল ও আওয়ামীলীগ নেতা শফিকুর রহমান চৌধুরী

বদরুল ইসলাম মহসিন. বিশ্বনাথ (সিলেটঃ

সিলেট জেলা আওয়ামী লীগ ও তৃনমূলের কর্মী, দল ও কর্মীবান্ধব নেতাই স্থানীয় আওয়ামী লীগ কর্মীদের আবাস্থল। গত কিছুদিন ধরে, সামাজিক যোগাযোগ মাধ্যেম ফেসবুকে একজন নেতাকে নিয়ে হইচই শুরু হয়েছে। অনেকেই ফেসবুকে লিখেন যিনি কর্মীদের সুখে দুঃখে সর্বসময় নিজেকে সপেঁ দেন, তিনি দলের আদর্শ নেতা। রাজনৈতি নেতার বড় গুন হিসাবে কর্মীবান্ধব নেতাকেই চায় সবাই।

বিশ্বনাথ উপজেলা যুবলীগের আহবায়ক কমিটির সদস্য সাবেক ছাত্রলীগ নেতা কামরুজ্জামান সেবুল তার ফেসবুকে লিখেন ১৯৭৫ এর ১৫ই আগষ্ঠ ভোরে বাংলাদেশ সেনাবাহিনীর একদল বিপথগামী সদস্য সামরিক অভ্যুত্থান সংঘটিত করে এবং শেখ মুজিবুর রহমানকে তার ধানমন্ডি ৩২-এর বাসভবনে হত্যা করে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শিশু শেখ রাসেলসহ তার সপরিবারে ইতিহাসের নৃশংস হত্যার ঘটনা ঘটার পর সারা বাংলাদেশ উত্তাল শুরু হয়ভ ঠিক তখনি সিলেটের রাজপথও প্রতিবাদে উত্তাল হয়েছিল। সে সময়ে সিলেটের রাজপথ যাদের যারা উত্তাল করেছিলন তাদেরই একজন সিলেট-২ আসনের সাবেক সংসদ ও সিলেট জেলা আওয়ামী লীগের বর্তমান সাধারণ সম্পাদক আলহাজ্ব শফিকুর রহমান চৌধুরী। তিনি ১৯৯৬ সালে সাবেক সংসদ সদস্য জাতীর শ্রেষ্ঠ সন্তান বীর মুক্তিযোদ্ধা মরহুম শাহ আজিজুর রহমানের নৌকা মার্কার বিজয় নিশ্চিত করতে যুক্তরাজ্য থেকে আওয়ামী লীগের বিশাল টিম নিয়ে দেশে এসেছিলেন এবং নৌকা বিজয়ী করে যুক্তরাজ্য চলে যান। ২০০১ সালের নির্বাচনে নৌকার মাঝি বীর মুক্তিযোদ্ধা শাহ আজিজ সাহেবের পরাজয়কে অনুভব করে আওয়ামী লীগের অনেকেই তখন তার কাছ থেকে দূরে চলে যান। সে সময়ে সাবেক সংসদ বীর মুক্তিযোদ্ধা শাহ আজিজ রহমানের পাশে ছিলেন শফিকুর রহমান চৌধুরী। সে সময়ের অবদান অস্বীকার করার কোনো সুযোগ নাই।
২০০১ সাল থেকে ২০০৬ সাল পর্যন্ত যখন আওয়ামীলীগ পরিবারের উপর অমানবিক অত্যাচার নির্যাতন নিপীড়ন চলছিল, তখন অনেক প্রভাবশালী নেতারাও চামড়া বাচাতে (বিএনপির, জামাতের) সাথে লিয়াজু করেছেন। অথচ আন্দোলনের মাঠে সাধারণ কর্মীরা হয়েছেন নির্যাতিত। ততসময় আ’লীগ নেতা আলহাজ্ব শফিকুর রহমান চৌধুরী বাংলাদেশে আসা যাওয়ার এক পর্যায়ে স্থায়ী ভাবে স্বদেশে বসবাসের সিদ্ধান্ত গ্রাহণ করেন তিনি। ১/১১ যারা বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি মাননীয় প্রধান মন্ত্রী জননেত্রী শেখ হাসিনার বিরুদ্ধে দেশে ষড়যন্ত শুরু হয়, সে সময় তিনি সেই ষড়যন্তকারীর বিরুদ্ধে বিপ্লবী ভ’মিকা রেখে শেখ হাসিনার সিদ্ধান্তই চুরান্ত এই শ্লোগান সামনে রেখে নেতাকর্মীদের সাথে নিয়ে আন্দোলনের একপর্যায়ে দীর্ঘদিন কারাবরণ করেন। তিনি যুক্তরাজ্য আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক এবং যুক্তরাজ্য বাংলাদেশ ওয়েলফেয়ার এসোসিয়েশন এর সভাপতি ও প্রবাসী বাংলাদেশি দের একজন শক্তিশালী প্রতিনিধিও ছিলেন বলে জানা গেছে।
২০০৮ সালে সিলেট-২ আসন মাননীয় নেত্রী শেখ হাসিনাকে চ্যালেঞ্জ করা বিএনপির সাবেক এমপি (নিখোঁজ) এম, ইলিয়াস আলীকে বিপুল ভোটের ব্যবধানে পরাজিত করে নৌকা মার্কার বিজয়ী অর্জন করে জননেত্রী শেখ হাসিনাকে সিলেট-২ আসন উপহার দিয়েছেন আলহাজ্ব শফিকুর রহমান চৌধুরী। রাজনৈতিক অঙ্গনে এতো বিশাল অর্জন সত্যিই মহা গৌরবের। দলকে ভালো বেশে এবং মাননীয় নেত্রীর সিদ্ধান্তকে সম্মান জানিয়ে দু’বারের বিজয় নিশ্চিত জেনেও ২০১৪ সালে সিলেট-২ আসনে নির্বাচন না করার সিদ্ধান্ত নেন। এবং ঐ আসনটি জাতীয়পাটিকে ছেড়ে দেন। তিনি এও লিখেন একজন মানুষ সকলের মন রক্ষা করতে পারেনা, এটা যেমন সত্য, তেমনি ভাবে কিছু মানুষ এই সময়টাকে পুজি করে। আওয়ামী লীগ ২১ বছর ক্ষমতার বাহিরে ছিল, সে বছর গুলোতে যারা দলকে রক্ষা করার জন্য বঙ্গবন্ধুর আদর্শ লালন করে রাজপথে আন্দোলনের সংগ্রাম চালিয়ে গেছেন সে সময়ের মিছিলের অগ্র সৈনিক ছিলেন আলহাজ্ব শফিকুর রহমান চৌধুরী। তারঁর রাজনৈতিক সফলতা গৌরবের ও মর্যাদা এতে কোনো সন্দেহ নাই। আলহাজ্ব শফিকুর রহমান চৌধুরীকে সিলেটের গ্রাম গঞ্জ থেকে শুরু করে সর্বস্তেরের জনসাধারণ ২৪ ঘন্টার রাজনৈতিক নেতা হিসাবে উপমা দিয়েছেন। আসন্ন ২০১৯ সালের সিলেট জেলা আওয়ামী লীগের সভাপতি হিসাবে নেত্রীর প্রতি দাবি রেখে সামাজিক যোগাযোগ মাধ্যেম ফেসবুকসহ বিভিন্ন স্থাপনায়, বিলর্বোড, ফেস্টুন টাঙ্গিয়ে সভাপতি সমর্থন দিয়ে সামাজিক অনুষ্ঠানে দাবি রাখছেন নেতাকর্মীরা। যুবনেতা কামরুজ্জামান সেবুল তার শেষ বক্তব্যে লিখেন আমাদের নেতাকে নিয়ে একটি বিষয় সুনিশ্চিত, জননেত্রী শেখ হাসিনা’র সিদ্ধান্তের বাহিরে যাবেন না, শেখ হাসিনা’র সাথে বেইমানি করবেন না। কবিতার ভাষায় তিনি বলেন, উদয়ের পথে শুনি কার বাণী, ভয় নাই ওরে ভয় নাই। নিঃশেষে প্রাণ যে করিবে দান, ক্ষয় নাই তার ক্ষয় নাই।

আর্কাইভ

নভেম্বর ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« অক্টোবর    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com