সিরিয়ায় নিষিদ্ধ নাপাম বোমা ছুড়ছে তুরস্ক!

প্রকাশিত: ১১:৩০ অপরাহ্ণ, অক্টোবর ১৭, ২০১৯

সিরিয়ায় নিষিদ্ধ নাপাম বোমা ছুড়ছে তুরস্ক!

সিরিয়ার উত্তরাঞ্চলে তুরস্কের চলমান অভিযানে নিষিদ্ধ ঘোষিত নাপাম বোমা ব্যবহারের অভিযোগ ওঠেছে। এ নিয়ে তুরস্ক-কুর্দিগোষ্ঠী পরস্পরের বিরুদ্ধে অভিযোগ তুলেছে।

অভিযান শুরুর দিন থেকেই রাস আল-আইন শহরে তুরস্ক নাপাম বোমা ব্যবহার করছে বলে অভিযোগ করে কুর্দি বাহিনী। এক বিবৃতিতে তারা জানায়, পরিকল্পনায় ব্যর্থ হয়ে এরদোগান নাপাম ও ফসফরাসের মতো বৈশ্বিকভাবে নিষিদ্ধ অস্ত্র ব্যবহার করছেন।

তুর্কি অভিযানের অষ্টম দিন বৃহস্পতিবার এক বিবৃতিতে কুর্দি যোদ্ধারা এ অভিযোগ করেন।

তুরস্ক এ অভিযোগ অস্বীকার করে উল্টো কুর্দিরা রাসায়নিক অস্ত্র ব্যবহার করছে বলে পাল্টা অভিযোগ করেছে।

ব্রিটিশভিত্তিক সিরিয়ার যুদ্ধ পর্যবেক্ষণ গোষ্ঠী সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস তুরস্কের নাপাম বোমা ও ফসফরাস ব্যবহারের বিষয়টি নিশ্চিত হতে পারেনি।

কিন্তু সংস্থাটির প্রধান রামি আবদেল রহমান বলেন, গত দু’দিনে কয়েকজন আহত ব্যক্তির শরীরে এ ধরনের অস্ত্রের নমুনা পাওয়া গেছে।

কুর্দিদের অভিযোগ অস্বীকার করে তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকার বলেন, ‘প্রত্যেকে জানে যে, তুরস্কের সামরিক বাহিনীর অস্ত্রের তালিকায় কোনো ধরনের রাসায়নিক অস্ত্র নেই।’

তিনি আরও বলেন, ‘আমাদের ওপর দোষারোপ করতেই নিজেরা (কুর্দিরা) রাসায়নিক অস্ত্র ব্যবহার করছে।’

ভিয়েতনাম যুদ্ধে মার্কিন বাহিনী নাপাম বোমার ব্যবহার করে। যুদ্ধের ময়দানে শত্রুকে ধোঁকা দিতে ধোঁয়া তৈরিতে হোয়াইট ফসফরাস ব্যবহার করা হয়। এছাড়া এটি প্রাণঘাতী আগ্নেয়াস্ত্র হিসেবেও ব্যবহার করা যায়। আন্তর্জাতিক আইন অনুসারে এসব অস্ত্র ব্যবহার নিষিদ্ধ।

আর্কাইভ

ডিসেম্বর ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« নভেম্বর    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com