পেঁয়াজ আমদানিতে সর্বোচ্চ সুদ ৯ শতাংশ নির্ধারণ

প্রকাশিত: ৮:৪২ অপরাহ্ণ, অক্টোবর ২, ২০১৯

পেঁয়াজ আমদানিতে সর্বোচ্চ সুদ ৯ শতাংশ নির্ধারণ

পেঁয়াজ আমদানিতে অর্থায়নের সুদ হার সর্বোচ্চ ৯ শতাংশ বেঁধে দিল বাংলাদেশ ব্যাংক। বুধবার (২ অক্টোবর) কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠায়।

বাণিজ্যিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের কাছে পাঠানো নির্দেশনায় বলা হয়েছে, সম্প্রতি আন্তর্জাতিক বাজারে পেঁয়াজের মূল্য বৃদ্ধির কারণে স্থানীয় বাজারেও পেঁয়াজের মূল্যে ঊর্ধ্বগতি লক্ষ্য করা যাচ্ছে। ফলে বাজারে ভোক্তা পর্যায়ে পেঁয়াজের সরবরাহে ঘাটতি দেখা দিয়েছে। এ প্রেক্ষাপটে নিত্যপ্রয়োজনীয় পণ্য হিসেবে স্থানীয় বাজারে পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত ও মূল্যের ঊর্ধ্বগতি রোধে পেঁয়াজ আমদানি অর্থায়নের সুদ হার সর্বোচ্চ ৯ শতাংশ নির্ধারণ করা হল।

এছাড়া পেঁয়াজ আমদানি ঋণপত্র স্থাপনের ক্ষেত্রে মার্জিনের হার ন্যূনতম পর্যায়ে রাখার জন্য ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এই নির্দেশনা ৩১ ডিসেম্বর ২০১৯ পর্যন্ত বলবৎ থাকবে বলেও জানানো হয় প্রজ্ঞাপনে।

এদিকে, পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দিয়েছে প্রতিবেশী দেশ ভারত। এতে দেশের বাজারে গত কয়েক দিনে পেঁয়াজের কেজি ১০০ টাকা ছাড়িয়ে গেছে। এ প্রেক্ষিতে পেঁয়াজ আমদানির অর্থায়নে সর্বোচ্চ সুদহার বেঁধে দিল বাংলাদেশ ব্যাংক।

আর্কাইভ

অক্টোবর ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« সেপ্টেম্বর    
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com