শোলের ‘কালিয়া’ মারা গেছেন

প্রকাশিত: ১:৫০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৩০, ২০১৯

শোলের ‘কালিয়া’ মারা গেছেন

অমিতাভ বচ্চন অভিনীত সুপারহিট সিনেমা শোলের ‘কালিয়া’ মারা গেছেন। তার মূল নাম বিজয় খোটে। মৃত্যুকালে তার বয়সে হয়েছিল ৭৭ বছর। মাল্টি অর্গান ফেইলিওরের কারণে সোমবার তার মৃত্যু হয়।

তাকে মানুষ সব থেকে বেশি চিনতেন শোলের ‘কালিয়া’ চরিত্রের জন্য। বলিউটে বিজু খোটে নামেই তাকে বেশি পরিচিত ছিলেন তিনি।

আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, বিজু খোটের আত্মীয় অভিনেত্রী ভাবনা বালসাভর জানিয়েছেন, সকাল ছ’টা ৫৫ মিনিটে তার বাড়িতেই শেষ নিশ্বাস ত্যাগ করেন। কিছু দিন ধরেই অসুস্থ ছিলেন বিজু। বাড়িতে রেখেই চিকিৎসা চলছিল।

১৯৬৪ সালে ‘ইয়া মালিক’ সিনেমা দিয়ে তার বলিউডে পা রাখা। তারপর ৩০০টির বেশি সিনেমায় অভিনয় করেছেন। বিজয় খোটে,‘শোলে’র কালিয়া ছাড়াও‘কুরবানি’, ‘নাগিনা’, ‘কয়ামত সে কয়ামত তক’ ও ‘আন্দাজ আপনা আপনা’র মতো ফিল্মে অভিনয় করেছেন।

‘শোলে’তে গব্বর সিংহ-এর বন্দুকের নলের সামনে কালিয়ার, ‘সর্দার ম্যায়নে আপ কা নমক খায়া হ্যায়’, সংলাপ মিথ হয়ে গিয়েছে। এই সংলাপ এক সময় সিনেমাপ্রেমীদের মুখে মুখে ঘুরত।

‘আন্দাজ আপনা আপনা’তে তার রবার্ট চরিত্রের মুখে, ‘গলতি সে মিস্টেক হোগয়া’, সংলাপও খুব জনপ্রিয় হয়েছিল। পরে সেই সংলাপ হিন্দি সিনেমাতে নানা ভাবে ব্যবহার হয়েছে।

জনপ্রিয় এই হিন্দি সিনেমাগুলি ছাড়াও প্রচুর মারাঠি সিনেমায় অভিনয় করেছেন বিজয় খোটে। দুই ভাষায় মোট ৩০০-র বেশি সিনেমায় অভিনয় করেছেন। বিজয় খোটেকে শেষবার পর্দায় দেখা গিয়েছে গত বছর ‘জানে কিউ দে ইয়ারো’-তে।

আর্কাইভ

অক্টোবর ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« সেপ্টেম্বর    
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com