মহারাষ্ট্রে বন্যায় ১৬ জনের মৃত্যু

প্রকাশিত: ১২:০৯ অপরাহ্ণ, আগস্ট ৮, ২০১৯

মহারাষ্ট্রে বন্যায় ১৬ জনের মৃত্যু

ভারতের মহারাষ্ট্রে ভারি বৃষ্টিপাতের ফলে দেখা দেওয়া বন্যায় অন্তত ১৬ জনের মৃত্যু হয়েছে। নদ-নদীর পানি উপচে পাঁচটি জেলা প্লাবিত হয়ে বহু লোক পানিবন্দি হয়ে পড়েছেন।

বুধবার এক কর্মকর্তা জানিয়েছেন, এ পর্যন্ত এক লাখ ৪০ হাজারেরও বেশি লোককে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে।

কোলহাপুরের মতো কিছু জেলায় এক সপ্তাহে ৬৭০ মিলিমিটারের মতো বৃষ্টিপাত হওয়ার পর কয়েকটি বাঁধে অতিরিক্ত পানি জমা হলে কর্তৃপক্ষ পানি ছেড়ে দেয়। এতে ওই এলাকার নদীগুলোতে বন্যা দেখা দেয় বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

পুনে অঞ্চলের বিভাগীয় প্রশাসক দীপক মহাইসকর বলেন, এসব জেলার জলাধারগুলো পূর্ণ হয়ে গেছে। অতিরিক্ত বৃষ্টিপাত হলে নদীতে পানি ছেড়ে দেওয়া ছাড়া আমাদের আর কোনো উপায় থাকে না।

পরবর্তী তিন দিনও ওই এলাকায় ভারি বৃষ্টিপাত হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে দেশটির আবহাওয়া বিভাগ। এ কারণে আগাম সতর্কতা হিসেবে কর্তৃপক্ষ হেলিকপ্টারযোগে ওই এলাকাগুলোতে আরও উদ্ধারকারী দল পাঠিয়েছে।

মুম্বাই ও ব্যাঙ্গালোরের মধ্যবর্তী একটি মহাসড়কের কয়েকটি অংশ ডুবে যাওয়ায় ওই মহাসড়কে হাজার হাজার ট্রাক আটকা পড়েছে বলে জানিয়েছেন মহাইসকর।

সোমবার থেকে বন্যাক্রান্ত জেলাগুলোর স্কুল-কলেজ বন্ধ আছে এবং চলতি সপ্তাহে সেগুলো খুলতে পারে বলে জানিয়েছেন এক সরকারি কর্মকর্তা।

জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত দক্ষিণ এশিয়ায় বর্ষাকাল চলাকালে প্রতি বছর বন্যা ও ভূমিধসে বহু লোক প্রাণ হারায় এবং লাখ লাখ লোক ঘরবাড়ি ছেড়ে নিরাপদ আশ্রয়ে চলে যেতে বাধ্য হয়।

এ সংক্রান্ত আরও সংবাদ

আর্কাইভ

ডিসেম্বর ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« নভেম্বর    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com