৭ কলেজের অধিভুক্তি বাতিল দাবিতে শাহবাগে ঢাবি শিক্ষার্থীরা

প্রকাশিত: ২:১৯ অপরাহ্ণ, জুলাই ১৭, ২০১৯

৭ কলেজের অধিভুক্তি বাতিল দাবিতে শাহবাগে ঢাবি শিক্ষার্থীরা

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সাত কলেজের অধিভুক্তি বাতিলসহ চার দফা দাবিতে রাজধানীর শাহবাগ মোড়ে অবস্থান নিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীরা।

বুধবার বেলা ১১টা ৫০ মিনিটে তারা সড়কে এ অবস্থান কর্মসূচি শুরু করেন।

শিক্ষার্থীরা বলছেন, সাত কলেজের অধিভুক্তি বাতিলের জন্য তাদের বেঁধে দেয়া নির্দিষ্ট সময় পার হয়ে যাওয়ায় তারা আন্দোলনে নেমেছেন। প্রশাসন এ বিষয়ে ব্যবস্থা না নেয়া পর্যন্ত তাদের কর্মসূচি চলবে।

শাহবাগে অবস্থান নেয়ার আগে চার দফা দাবিতে তারা বেলা ১১টা থেকে বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে অবস্থান নেন। পরে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল শেষে শাহবাগে জড়ো হন।

অবস্থান কর্মসূচি থেকে অধিভুক্তি বাতিলের দাবিতে ‘ঢাবির বাস আটকায় কে? প্রশাসন জবাব চাই’, ‘শুনো বোন শুনো ভাই, ঢাবির কোনো শাখা নাই’ ‘রাখতে ঢাবির সম্মান সাত কলেজ বেমানান’ ইত্যাদি স্লোগান দিচ্ছেন শিক্ষার্থীরা।

আন্দোলনকারী শিক্ষার্থীদের চার দফা দাবির মধ্যে রয়েছে- চলতি শিক্ষাবর্ষ থেকে অধিভুক্ত সাত কলেজের অধিভুক্তি বাতিল করতে হবে, দুই মাসের মধ্যে সব পরীক্ষার ফল প্রকাশ করতে হবে, বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কার্যক্রম ডিজিটালাইজেশন করতে হবে এবং ক্যাম্পাসে যানবাহন নিয়ন্ত্রণ ও রিকশা ভাড়া নির্ধারণ করতে হবে।

এদিকে রাজধানীর গুরুত্বপূর্ণ শাহবাগ মোড় বন্ধ হওয়ায় যানবাহন চলাচলে বিঘ্ন হচ্ছে।

আন্দোলনকারী ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষর্থী শরীফ হাসান বলেন, সাত কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য অভিশাপস্বরূপ। এ অধিভুক্তির কারণে সাত কলেজের শিক্ষার্থীরা যেমন ভোগান্তির মুখে পড়েছেন, তেমনি তারাও এর চরম মূল্য দিচ্ছেন। তাই আমরা চাই অনতিবিলম্বে সাত কলেজের অধিভুক্তি বাতিল করা হোক।

আর্কাইভ

জুলাই ২০২০
রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
« জুন    
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com