প্রচ্ছদ

১১ বছর পর সেই কোহলি-উইলিয়ামসন

প্রকাশিত হয়েছে : ১:০৭:৫৬,অপরাহ্ন ০৯ জুলাই ২০১৯ | সংবাদটি ৭ বার পঠিত

সিলেটেরকন্ঠডটকম

একেই বলে দেজা ভ্যু। ওল্ড ট্রাফোর্ডে আজ বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে যখন টস করতে নামবেন বিরাট কোহলি ও কেন উইলিয়ামসন, দু’জনই হয়তো মুচকি হেসে বলবেন, ‘আবার দেখা হয়ে গেল বন্ধু।’ মুহূর্তের জন্য টাইম মেশিনে চেপে ফিরে যেতে পারেন প্রায় এক যুগ আগের এমন একদিনে। কুয়ালালামপুরের সেই স্মৃতি যে ভোলার নয়। ২০০৮ সালের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সেমিফাইনালে দেখা হয়েছিল ভারত ও নিউজিল্যান্ডের। কোহলি তখন ভারত যুব দলের অধিনায়ক, উইলিয়ামসন নিউজিল্যান্ডের। ভারত জিতেছিল তিন উইকেটে। কোহলির বলে আউট হয়েছিলেন উইলিয়ামসন।

১১ বছর পর এবার আসল বিশ্বকাপের সেমিফাইনালে মুখোমুখি সময়ের অন্যতম সেরা দুই ব্যাটসম্যান। এবার প্রতিশোধ নেয়ার পালা উইলিয়ামসনের! ২০০৮ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে কোহলির নেতৃত্বে শেষ পর্যন্ত চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। এবার জাতীয় দলের অধিনায়ক হিসেবে আরেকবার বিশ্বকাপ ট্রফি উঁচিয়ে ধরতে চান কোহলি। উইলিয়ামসন এখনও শিরোপার স্বাদ পাননি। গতবার ফাইনালে হেরেছিল তার দল। দলীয় শক্তিতে নিউজিল্যান্ডের চেয়ে অনেকটা এগিয়ে ভারত। তবে এক জায়গায় দারুণ মিল দুই অধিনায়কের। ভিন্ন মেজাজের ব্যাটিংয়ে দু’জনই সামনে থেকে নেতৃত্ব দেন দলকে। কোহলি যদি আগুন হন তবে উইলিয়ামসন বরফ। এখন আগুনে বরফ গলে নাকি বরফে আগুন নেভে সেটাই দেখার!

বিস্ময়করভাবে এই বিশ্বকাপে এখনও সেঞ্চুরি পাননি কোহলি। তবে রান পাচ্ছেন প্রায় প্রতি ম্যাচেই। পাঁচ ফিফটিতে আট ম্যাচে করেছেন ৪৪২ রান। আর উইলিয়ামসন তো একাই টানছেন নিউজিল্যান্ডকে। দুই সেঞ্চুরি ও এক ফিফটিতে আট ম্যাচে করেছেন ৪৮১ রান। আজও তার চওড়া ব্যাটের দিকে তাকিয়ে থাকবে কিউইরা। কোহলির বাজে দিনে ভারতকে উদ্ধার করার জন্য আছেন রোহিত শর্মা। একের পর এক রেকর্ডের পাতা রাঙিয়ে পাঁচ সেঞ্চুরিতে আসরের সর্বোচ্চ ৬৪৭ রান করেছেন ভারতের এই ওপেনার।

রোহিতের মতো মারণাস্ত্র উইলিয়ামসনের হাতেও আছে। কিন্তু সেই অস্ত্র থেকে গুলি বের হচ্ছে না! ওপেনার মার্টিন গাপটিলের ধারাবাহিক ব্যর্থতা কিউই ব্যাটিংয়ের ভিত নড়িয়ে দিয়েছে। গত বিশ্বকাপে সবচেয়ে বেশি ৫৪৭ রান করেছিলেন গাপটিল। বিশ্বকাপ ইতিহাসের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসটি (২৩৭*) তার। সেই গাপটিল এবার আট ম্যাচে করেছেন মোট ১৬৬ রান। দুঃসময়ের ঘেরাটোপ থেকে বেরিয়ে গাপটিল আজ জ্বলে উঠলে উইলিয়ামসনই সবচেয়ে বেশি খুশি হবেন।

১১ বছর পর…

* বিশ্বকাপের সেমিফাইনালে এই প্রথম মুখোমুখি হচ্ছেন না বিরাট কোহলি ও

কেন উইলিয়ামসন

* ১১ বছর আগে তারা প্রথম পরস্পরের মুখোমুখি হয়েছিলেন অনূর্ধ্ব-১৯

বিশ্বকাপের সেমিফাইনালে

* মালয়েশিয়ায় সেবার অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সেমিফাইনালে ভারত জিতেছিল তিন উইকেটে

* কোহলি ও উইলিয়ামসন ছাড়াও সেই দলের রবীন্দ্র জাদেজা এবারও রয়েছেন ভারতের বিশ্বকাপ দলে। আর নিউজিল্যান্ড দলে রয়েছেন টিম সাউদি ও ট্রেন্ট বোল্ট

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com