সৌদির বিমানবন্দরে হুতিদের ড্রোন হামলা, নিহত ১

প্রকাশিত: ৪:২৯ অপরাহ্ণ, জুন ২৪, ২০১৯

সৌদির বিমানবন্দরে হুতিদের ড্রোন হামলা, নিহত ১

সৌদি আরবের আবহা বিমানবন্দরে ফের হামলা চালিয়েছে হুতি বিদ্রোহীরা। রোববার মধ্যরাতের পর আবহা বিমানবন্দরের পার্কিং লটে এ ড্রোন হামলা চালানো হয়। এতে একজন নিহত ও ২১ জন আহত হয়েছেন। খবর আল আরাবিয়ার।

রোববারে চালানো ওই হামলার বিষয়টি সৌদি নেতৃত্বাধীন আরব জোটের পক্ষ থেকেও স্বীকার করা হয়েছে।

ইয়েমেন সীমান্ত থেকে ২০০ কিলোমিটার উত্তরের আবহা বিমানবন্দর থেকে সৌদি আরবের অভ্যন্তরীণ ও আঞ্চলিক রুটগুলোতে বিমান চলাচল করে। এ বিমানবন্দরটি দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলে অবস্থিত।

হুতি নিয়ন্ত্রিত মাসিরাহ টেলিভিশনের এক প্রতিবেদনে বলা হয়, সৌদি আরবের দক্ষিণাঞ্চলীয় আবহা ও জিযান বিমানবন্দরে হুতিরা ড্রোন হামলা চালিয়েছে।

সৌদি জোটের পক্ষ থেকে বলা হয়েছে, ইরানি মদদপুষ্ট হুতি মিলিশিয়ারা আবহা বিমানবন্দরে সন্ত্রাসী হামলা চালিয়ে এক সিরীয় নাগরিককে হত্যা ও ২১ বেসামরিককে আহত করেছে।

তবে আবহা বিমানবন্দরে আক্রান্ত হওয়ার বিষয়টি স্বীকার করলেও জিযান বিমানবন্দরে হামলা হয়েছে কি না, তা সৌদি জোটের পক্ষ থেকে নিশ্চিত করা হয়নি।

চলতি মাসের প্রথমদিকে আবহা বিমানবন্দরে হুতিদের ক্ষেপণাস্ত্র হামলায় ২৬ জন আহত হয়েছিল।

ইরানি মদদপুষ্ট হুতি বিদ্রোহীরা ২০১৪ সালে ইয়েমেনের রাজধানী সানা দখল করার পর দেশটির সৌদি সমর্থিত প্রেসিডেন্ট আব্দে রাব্বি মানসুর হাদিকে ক্ষমতাচ্যুত করে। পরে আব্দে রাব্বি মানসুর দেশ ছেড়ে পালিয়ে সৌদি আরবের রাজধানী রিয়াদে চলে যান।

এরপর ইয়েমেনের গৃহযুদ্ধে হস্তক্ষেপ করে সৌদি সামরিক জোট। জাতিসংঘ জানায়, গত চার বছর ধরে চলা এ যুদ্ধে অন্তত ছয় হাজার ৮০০ বেসামরিক লোক নিহত ও সাড়ে ১০ হাজারেরও বেশি আহত হয়েছেন।

সম্প্রতি ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের মিত্র পারস্য উপসাগরীয় আরব দেশগুলোর উত্তেজনা বৃদ্ধির মধ্যে সৌদি শহরগুলোতে একের পর এক ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা শুরু করে ইরানের মিত্র হুতিরা।

ইয়েমেনের এই বিদ্রোহীগোষ্ঠী বলছে, তারা সৌদি আরব, ইয়েমেন এবং সংযুক্ত আরব আমিরাতের ৩০০ গুরুত্বপূর্ণ স্থাপনাকে টার্গেট করে হামলা অব্যাহত রাখবে।

আবহা বিমানবন্দরে হামলার পর সৌদি নেতৃত্বাধীন জোট বাহিনী ইয়েমেনের রাজধানী সানা ও বন্দর শহর হোদেইদাহের আশপাশে হুতিদের সামরিক স্থাপনাগুলোতে হামলা চালিয়েছে।

এ সংক্রান্ত আরও সংবাদ

আর্কাইভ

August 2020
S M T W T F S
« Jul    
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com