প্রচ্ছদ

যুক্তরাজ্যে কনজারভেটিভ পার্টির নেতা নির্বাচনে ১০ প্রার্থীর নাম ঘোষণা

প্রকাশিত হয়েছে : ২:১৫:২৭,অপরাহ্ন ১১ জুন ২০১৯ | সংবাদটি ৩৫ বার পঠিত

সিলেটেরকন্ঠডটকম

যুক্তরাজ্যে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির দলীয় প্রধান ও পরবর্তী প্রধানমন্ত্রী নির্বাচনে ১০ প্রার্থীর নাম ঘোষণা করা হয়েছে।

এর পর দলীয় এমপিদের কয়েক দফা ভোটের মাধ্যমে চূড়ান্ত দুই প্রার্থী ও পার্টি সদস্যদের ভোটে দলের নেতা নির্বাচন করা হবে। খবর বিবিসির।

পার্টির ব্যাকবেঞ্চ ১৯২২ কমিটির ভাইস চেয়ারম্যান শেরিল গিলান যে দশ প্রার্থীর নাম ঘোষণা করেছেন, তারা হলেন- পরিবেশমন্ত্রী মাইকেল গোভ, স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হেনক, সাবেক চিফ হুইপ মার্ক হার্পার, পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট, স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভিদ, সাবেক পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন, পার্লামেন্টে সাবেক দলীয় নেতা আন্দ্রে লিডসম, সাবেক কর্ম ও পেনশনমন্ত্রী ইস্টার মেকভে, সাবেক ব্রেক্সিটমন্ত্রী ডমনিক রাব, আন্তর্জাতিক উন্নয়নমন্ত্রী রোরি স্টুয়ার্ট।

চূড়ান্ত মনোনয়ন পাওয়ার জন্য প্রার্থীদের বাধ্যতামূলক ৮ দলীয় এমপির সম্মতি প্রয়োজন হয়েছে। আগামী ১৩, ১৮, ১৯ ও ২০ জুন ধারাবাহিকভাবে ৩১৩ কনজারভেটিভ এমপি ভোট দিয়ে শীর্ষ দুই প্রার্থীকে নির্বাচিত করবেন।

পরবর্তী ২২ জুন থেকে এক লাখ ৬০ হাজার কনজারভেটিভ সমর্থকের ধারাবাহিক ভোটে নিশ্চিত হবে কে হচ্ছেন পরবর্তী কনজারভেটিভ নেতা ও ১০ ডাউনিং স্ট্রিটের বাসিন্দা।

আগামী ২২ জুলাই ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা হতে পারে। গত ৭ জুন কনজারভেটিভ পার্টির দলনেতা ও ব্রিটিশ প্রধানমন্ত্রীর দায়িত্ব ছাড়েন তেরেসা মে।

তবে নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত না হওয়া পর্যন্ত তিনি দায়িত্ব পালন করে যাবেন। প্রায় তিন বছর আগে ব্রেক্সিট বাস্তবায়নের ওয়াদা নিয়ে দায়িত্ব গ্রহণ করলেও মেকে ক্ষমতা ছাড়তে হয়েছে ব্রেক্সিট চুক্তির বাস্তবায়ন না দেখেই। কনজারভেটিভ পার্টির নতুন প্রধানমন্ত্রী প্রার্থীরা ব্রেক্সিট চুক্তি সুরাহার আশা দিয়েছেন।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com