প্রশ্নফাঁসের অভিযোগপত্র: ঢাবির ৮৭ শিক্ষার্থীসহ আসামি ১২৫

প্রকাশিত: ১:৩৫ অপরাহ্ণ, মে ৩০, ২০১৯

প্রশ্নফাঁসের অভিযোগপত্র: ঢাবির ৮৭ শিক্ষার্থীসহ আসামি ১২৫

দেড় বছরের দীর্ঘ তদন্ত শেষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বহুল আলোচিত প্রশ্নফাঁস মামলার অভিযোগপত্রে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৮৭ জন শিক্ষার্থীসহ ১২৫ জনকে আসামি করে অভিযোগপত্র প্রস্তুত করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

বৃহস্পতিবার (৩০ মে) সকালে রাজধানীর মালিবাগের সিআইডি কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান সংস্থার প্রধান মোহা. শফিকুল ইসলাম।

সংবাদ সম্মেলনে জানানো হয়, প্রশ্নফাঁসের এই মামলায় আরও অনেকের তথ্য যাচাইয়ের কাজ চলছে। সঠিক নাম-ঠিকানা পাওয়া গেলে তাদের বিরুদ্ধেও সম্পূরক অভিযোগপত্র দেওয়া হবে।

মোহা. শফিকুল ইসলাম জানান, অর্গানাইজড ক্রাইম ইউনিটের বিশেষ পুলিশ সুপার মোল্যা নজরুল ইসলামের নেতৃত্বে একটি দল দীর্ঘ তদন্ত করে। তদন্তের মাধ্যমে তারা দেশের সর্ববৃহৎ প্রশ্নফাঁস ও ডিজিটাল জালিয়াত চক্রকে চিহ্নিত করতে সক্ষম হয়। গ্রেপ্তার হন মূল হোতাসহ ৪৭ জন। তাঁদের মধ্যে ৪৬ জনই আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, আলোচিত এই ঘটনার শুরু ২০১৭ সালের ১৯ অক্টোবর মধ্যরাতে। ওই রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুটি হলে অভিযান চালায় সিআইডি। গ্রেপ্তার হন মামুন ও রানা নামের দুই শিক্ষার্থী।

মামুন ও রানার দেওয়া তথ্যের ভিত্তিতে পরদিন পরীক্ষার হল থেকে গ্রেপ্তার হন রাফি নামের এক ভর্তি-ইচ্ছুক।

এ ঘটনায় ২০১৭ সালের ২০ অক্টোবর শাহবাগ থানায় মামলা হয়। পরে তদন্তে প্রশ্নফাঁস চক্রের বিস্তারিত উন্মোচিত হয়।

আর্কাইভ

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com