প্রচ্ছদ

হঠাৎ কালবৈশাখীর তাণ্ডবে লণ্ডভণ্ড রাজধানী

প্রকাশিত হয়েছে : ১১:০১:০৯,অপরাহ্ন ১৭ মে ২০১৯ | সংবাদটি ১৭ বার পঠিত

সিলেটেরকন্ঠডটকম

হঠাৎ কালবৈশাখী ঝড়ের তাণ্ডবে লন্ডভন্ড রাজধানী। শুক্রবার সন্ধ্যায় ইফতারের পরপর হঠাৎ কালবৈশাখী ঝড় শুরু হয়।

এতে রাজধানীর উত্তর বাড্ডায় দেয়াল চাপায় দুইজন নিহত হন।

নিহত দুইজন হলেন- বুলবুল বিশ্বাস (২৮) ও তপন (২৭)।

বাড্ডা থানার এসআই গোলাম মোস্তফা জানান, শুক্রবার রাত ৮টার পর উত্তর বাড্ডার একটি ভবনের পার্কিংয়ের দেয়াল ধসে হতাহতের এ ঘটনা ঘটে।

তিনি জানান, ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে ঘটনাস্থলেই তাদের মৃত্যু হয়।

এ ঘটনায় আহত একজনের অবস্থা আশঙ্কজনক জানিয়ে তিনি বলেন, তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে।

এদিকে ঝড়ে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে তাঁবু ছিঁড়ে খুঁটির আঘাতে আরও একজনের মৃত্যু হয়েছে। এ সময় আরও ২০ থেকে ২২ জন আহত হন।

নিহতের নাম শফিকুল ইসলাম (৩৬)। তার বিস্তারিত পরিচয় জানা যায়নি।

বায়তুল মোকাররমে প্যান্ডেল ভেঙে পড়ে আহত একজনকে হাসপাতালে নেয়া হয়।

বায়তুল মোকারম মসজিদে প্যান্ডেল ভেঙ্গে পড়ার ঘটনায় পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে ইসলামী ফাইন্ডেশন।

বায়তুল মোকারম মসজিদে ঝড়ে আহতরা হলেন, রকিব হাসান (২২), হেলাল উদ্দিন (৪০), সাকিব (২২), মনিরুজ্জামান (৩৫), শফিকুল ইসলাম (৩৫), আব্দুর রহমান (২০) মনিরুল ইসলাম (৩২) রুবেল হোসেন (২৯) তারেক (৩৫), আব্দুল্লাহ আল মাসুদ (২১), শরিফুল ইসলাম (৩০), শফিকুল ইসলাম (১৯), আল আমিন (২০), সোহাগ (২৪), আওয়াল (৩০), জানে আলম (২২), আমানুল্লাহ- আমান (২৫০. আফজাল হোসেন (৫৮) হৃদয়। বাকিদের নাম জানা যায়নি।

ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের পুলিশ ফাঁড়ির এসআই বাচ্চু মিয়া বলেন, ‘বায়তুল মোকাররম মসজিদে ঝড়ে যারা আহত হয়েছেন তাদের মধ্যে ১৬ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।’

ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক (মসজিদ ও মার্কেট বিভাগ) মুহাম্মদ মহীউদ্দিন মজুমদার বলেন, ‘শুক্রবার মসজিদে প্রচুর লোক হয়, এর মধ্যে রমজান মাস, তাই মসজিদের দক্ষিণ গেটে মুসলি­দের নামাজের জন্য একটি প্যান্ডেল করা হয়। শুক্রবার মাগরিবের নামাজের সময় প্রবল ঝড়ে প্যান্ডেলটি ভেঙে পড়ে যায়। তখন সেখানে ১০০ থেকে ১৫০ জনের মতো মুসলি­ ছিল। এর পর আমরা ১৪-১৫ জন মুসলি­কে উদ্ধার করে হাসপাতালে পাঠিয়েছি। এর মধ্যে ২-৩ জনের অবস্থা গুরুতর ।’

ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স সদর দফতরের কন্ট্রোল রুমের ডিউটি অফিসার রাসেল সিকদার বলেন, ‘বায়তুল মোকাররম মসজিদের দক্ষিণ গেটে নামাজের জন্য তৈরি প্যান্ডেল ঝড়ো বাতাসে ভেঙে পড়ে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের দুই ইউনিট ঘটনাস্থলে পাঠানো হয়েছে।’

পল্টন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. মাহমুদুল হাসান বলেন, ‘ঝড়ে মসজিদের দক্ষিণ গেটের প্যান্ডেল ভেঙে পড়ে। এ সময় বেশ কয়েকজন মুসল্লি আহত হয়েছেন। ফায়ার সার্ভিস উদ্ধার কাজ চালাচ্ছে। তাদের সঙ্গে পল্টন থানা পুলিশও কাজ করছে।

এদিকে কালবৈশাখী ঝড়ের কবলে পড়ে ঢাকায় নামতে না পেরে দুটি ফ্লাইট চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে জরুরি অবতরণ করেছে।

দুটি ফ্লাইটের মধ্যে একটি বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও অপর একটি বেসরকারি বিমান সংস্থার ফ্লাইট।

শুক্রবার সন্ধ্যা ৭টার দিকে রাজশাহী থেকে ছেড়ে আসা ঢাকামুখী বিমানের ফ্লাইট (বিজি-৪৯২) চট্টগ্রামে অবতরণ করে। এরপর সৈয়দপুর থেকে ঢাকামুখী রিজেন্ট এয়ারওয়েজের আরেকটি ফ্লাইট (১৫৮) চট্টগ্রামে অবতরণ করে।

চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের ব্যবস্থাপক উইং কমান্ডার সরওয়ার ই জামান বিষয়টি নিশ্চিত করেছেন।

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com