সেশনজট নিরসনে ৭ কলেজে বিশেষ পরীক্ষা নেয়া হবে: ঢাবি

প্রকাশিত: ৩:০১ অপরাহ্ণ, এপ্রিল ২৯, ২০১৯

সেশনজট নিরসনে ৭ কলেজে বিশেষ পরীক্ষা নেয়া হবে: ঢাবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীদের ভোগান্তি লাঘব ও সেশনজট নিরসনকল্পে প্রয়োজনীয় ক্ষেত্রে বিশেষ পরীক্ষা গ্রহণ করা হবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সোমবার সকালে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সাত কলেজের শিক্ষার্থীদের দাবি পর্যালোচনা, বিশ্ববিদ্যালয়ের কাজের বিকেন্দ্রীকরণ, শিক্ষার্থীদের সেশনজট নিরসন ও সার্বিক শিক্ষা কার্যক্রম নিয়ে ঢাবি উপাচার্যের সঙ্গে গতকাল রোববার বৈঠকে এসব সিদ্ধান্ত হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রমের যেকোনো সমস্যা নিজ নিজ কলেজের অধ্যক্ষের মাধ্যমে দ্রুততম সময়ে নিষ্পত্তি করা হবে। অধ্যক্ষরা শিক্ষার্থীদের যেকোনো আবেদনের বিষয়ে তথ্য-উপাত্ত যাচাই করে ২৪ ঘণ্টার মধ্যে প্রয়োজনীয় ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত ডেস্কে (ডেডিকেটেড ডেস্ক) পাঠাবেন।

পরীক্ষা/ভর্তি/ফলাফল/রেজিস্ট্রেশন প্রভৃতি সংক্রান্ত যেকোনো তথ্য শিক্ষার্থীরা নিজ নিজ কলেজের অধ্যক্ষ/কলেজ অফিস থেকে জানতে পারবেন। এ ক্ষেত্রে প্রয়োজনে অধ্যক্ষ/কলেজ অফিস বিশ্ববিদ্যালয়ের সাত কলেজের ডেডিকেটেড ডেস্কের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ডেপুটি রেজিস্ট্রারের সঙ্গে তাৎক্ষণিকভাবে যোগাযোগ করবেন।

কোনো শিক্ষার্থীর তথ্যের জন্য/দরখাস্ত দেয়ার জন্য সময় ও শ্রম নষ্ট করে বিশ্ববিদ্যালয়ের অফিসে আসতে হবে না।

বিশেষ পরীক্ষা নেয়া হবে উল্লেখ করে বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, নম্বর স্থগিত ও সর্বোচ্চ দুই বিষয়ে অকৃতকার্য হওয়া শিক্ষার্থীরা শর্তসাপেক্ষে পরবর্তী শ্রেণিতে (প্রিলিমিনারি/মাস্টার্স শেষ পর্ব) ভর্তি হওয়ার সুযোগ পাবেন।

তবে সংশ্লিষ্ট শ্রেণির চূড়ান্ত পরীক্ষায় অংশগ্রহণের আগে পূর্ববর্তী শ্রেণির অকৃতকার্য বিষয়ে উত্তীর্ণ হতে হবে। যেসব শিক্ষার্থীর রেজিস্ট্রেশনের মেয়াদোত্তীর্ণ হয়েছে, তাদেরও বিশেষ বিবেচনায় সংশ্লিষ্ট পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়া হবে। এ ছাড়া পরীক্ষার ফল দ্রুত প্রকাশের সুবিধার্থে অন্যান্য অধিভুক্ত ও উপাদানকল্প প্রতিষ্ঠানের মতো পরীক্ষাকেন্দ্র থেকেই সংশ্লিষ্ট পরীক্ষকরা উত্তরপত্র সংগ্রহ করবেন।

নির্ধারিত সময়ের মধ্যে উত্তরপত্র মূল্যায়ন করে নম্বর পরীক্ষা কমিটির সভাপতি/পরীক্ষা নিয়ন্ত্রকের কাছে জমা দেবেন। উত্তরপত্র নিজ নিজ কলেজ নিজ দায়িত্বে সংরক্ষণ করবে।

সভায় একাডেমিক ক্যালেন্ডার প্রণয়নের লক্ষ্যে সাত কলেজের অধ্যক্ষদের সমন্বয়ে একটি কমিটি এবং মৌখিক পরীক্ষা দ্রুততম সময়ের মধ্যে সম্পন্ন করার লক্ষ্যে প্রতি কলেজের জন্য একটি করে ভাইভা বোর্ড গঠন করার সিদ্ধান্ত হয়।

আর্কাইভ

জুন ২০২০
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« মে    
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com