প্রচ্ছদ

ভারতে দুই বছরে ১৭ কৃষকের আত্মহত্যা

প্রকাশিত হয়েছে : ৪:১২:১৯,অপরাহ্ন ১০ এপ্রিল ২০১৯ | সংবাদটি ৫৬ বার পঠিত

সিলেটেরকন্ঠডটকম
In this photograph taken on March 27, 2019, an Indian farmer works on his farm near Pilani in Rajasthan. - Raghuvir Singh Meena has been frantically guarding his fields lest his chickpea crop is damaged by cows -- a raging problem in India's north where stray cattle has been wreaking havoc on farmers. The number of stray cows across the country of 1.3 billion people has been booming since the Hindu right-wing government of Prime Minister Narendra Modi stormed to power in 2014, vowing to protect the animal from harm. (Photo by Money SHARMA / AFP) / To go with 'INDIA-VOTE-RELIGION-COWS,FOCUS' by Abhaya SRIVASTAVA

ভারতে বৃহস্পতিবার শুরু হতে যাওয়া লোকসভা নির্বাচনে মানুষের দ্বারে দ্বারে ভোট চেয়ে বেড়াচ্ছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, ঠিক তখন ঋণের বোঝা বইতে না পেরে আত্মহত্যা করেছেন এক কৃষক।

সোমবার সকালে আত্মহত্যার সময় একটি আত্মহত্যার নোট রেখে যান ৬৫ বছর বয়সী কৃষক ঈশ্বর চন্দ্র শর্মা। এতে বিজেপিকে ভোট না দেয়ার অনুরোধ করেন তিনি।

ভারতীয় ইংরেজি দৈনিক টাইমস অব ইন্ডিয়া ও ইন্ডিয়া টুডের খবরে এমন তথ্য জানিয়েছে।

বিজেপির নিন্দা জানিয়ে বিরোধী দল কংগ্রেস বলছে, গত দুই বছরে ১৭ কৃষক আত্মহত্যা করেছেন। যে বিষয়টি একেবারে এড়িয়ে যাচ্ছে বিজেপি।

কংগ্রেসের ভাইস প্রেসিডেন্ট সুরিয়াকান্ত দেশমনা বলেন, এটি খুবই দুঃখজনক, মোদি যখন কৃষকদের জন্য ক্ষতিপূরণ দেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন, তখন তার ভুল নীতির একজন কৃষক আত্মহত্যা করেছেন।

৬৫ বছর বয়সী কৃষক ঈশ্বর চন্দ্র শর্মা উত্তরখণ্ড প্রদেশের হারিদওয়ার জেলার বাসিন্দা। সোমবার সকালে বিষ খেয়ে আত্মহত্যা করেন তিনি।

অতিরিক্ত ঋণের বোঝা চেপে বসেছিল এ দরিদ্র কৃষকের ওপর। নিজের মৃত্যুর জন্য তিনি সরকারকে দায়ী করেছেন।

নিজের আত্মহত্যার নোটে তিনি বলেছেন- বিজেপি সরকার গত পাঁচ বছরে ভারতীয় কৃষকদের শেষ করে দিয়েছে। কাজেই তাদের ভোট দেবেন না। না হলে তারা সবাইকে চা বিক্রি করতে বাধ্য করবে।

তবে এ ঘটনার সত্যতা স্থানীয় পুলিশ এখনও নিশ্চিত করেনি।

ঈশ্বর চন্দ্র শর্মা বলেন, একজন ব্যাংক এজেন্ট তার সঙ্গে প্রতারণা করেছেন। ওই এজেন্টই তাকে ঋণ তুলতে সহায়তা করেছিল।

আত্মহত্যার নোটে কৃষক আরও বলেন, তিনি মধ্যস্থতাকারীকে একটি খালি চেক দিয়েছিলেন। ওই ব্যক্তিকে ঋণ তোলায় তার জামিনদার ছিলেন।

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com