প্রচ্ছদ

বুকের শহর খালি: কবিতায় রঙিণ পালক

প্রকাশিত হয়েছে : ১২:৪০:৫২,অপরাহ্ন ১৫ ফেব্রুয়ারি ২০১৯ | সংবাদটি ১০৮ বার পঠিত

সিলেটেরকন্ঠডটকম

জুনায়েদুর রহমান: কবিতাকে যদি পাখি বলে আখ্যায়িত করি তবে ভুল হবে না। কারণ কবিতা মুক্ত, কবিতা স্বাধীন। যা আমরা সরাসরি বলতে পারিনা তাই বলা হয় ছন্দে, কবিতায়। সেই কবিতায় নিঃসন্দেহে রঙিণ একটি পালকের সংযোজন হচ্ছে বুকের শহর খালি গ্রন্থটি।

তরুণ লেখক সালাউদ্দিন শাহরিয়া এর লেখা প্রথম এ কাব্যগ্রন্থ এবারের অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে। গ্রন্থটিতে মোট ৪০টি কবিতার সন্নিবেশ। যেখানে লেখক তার কবিতার মাধ্যমে সমাজ পরিবর্তন সহ সমাজের নানান অসঙ্গতি তুলে ধরেছেন সুনিপুণভাবে। তার কবিতায় যেমন রয়েছে প্রেম-বিরহ তেমনি একই সাথে উচ্চারিত হয়েছে স্বাধীনতা, মানবতাবাদ এবং ইসলামের কথা।

ফুল বাগানে কবিতায় কবি বলেছেন,
ফুলকে শুধু ফুল বলো না মন যে বলো তাকে
‘বুকের শহর খালি’ থাকলে ফুল ভালো রাখে।

গ্রন্থটিতে কবি তার প্রিয়তমাকে উদ্দেশ্য করে বলেছেন,
তুমি আমার ভালোবাসা
তুমি আমার ঘর
সারাজীবন করবো আমি
তোমায় যে আদর।

বইপড়ার প্রতি গুরুত্বারূপ করে কবির চমৎকার উক্তি,
সত্যিকারের ন্যায় অন্যায়
জানতে যদি চাও
হাজার হাজার বইকে তুমি
পড়তে সময় দাও।

কবিতায় বিদ্রোহের কথাও কবি বলেছেন এভাবে,
বের হও কবিতায়
বের হও কলম হাতে নিয়ে যুদ্ধ করতে ময়দানে,
হাজারো ঘুমন্ত বিবেক জাগবে তোমার লেখা গানে।

সিলেট প্রফেশনাল ইন্সটিটিউট- এর কম্পিউটার ইঞ্জিনিয়ারিংয়ের এ শিক্ষার্থীর লেখালেখিতে হাতেখড়ি হয় স্কুল জীবনেই। সাম্প্রতিক সময়ে স্থানীয়, জাতীয় দৈনিক এবং সাময়িকীতে তার লেখা প্রকাশিত হচ্ছে নিয়মিত। তরুণ এ লেখকের জন্ম ১৯৯৯ সালের ১লা জানুয়ারি সিলেটের কানাইঘাট উপজেলাধীন ৫নং বড়চতুল ইউনিয়নের দূর্গাপুর গ্রামে। তাঁর পিতা মো: ইয়াহিয়া এবং মাতা রাজিয়া বেগম। পরিবারে ২ ভাই ও ২ বোনের মধ্যে সালাউদ্দিন শাহরিয়া সর্বকনিষ্ঠ।

বুকের শহর খালি গ্রন্থটি খুলনা ও চট্টগ্রাম বইমেলায় পাওয়া যাচ্ছে পাপড়ি প্রকাশ ও সিলেটে পায়রা প্রকাশ’র স্টলে। এছাড়া ঢাকায় ৩৩৭ (পায়রা প্রকাশ) ও ৪৪২ (পাতা প্রকাশনী) নং স্টলে। অনলাইনে ঘরে বসে বইটি পেতে পারেন rokomari.com (রকমারি)-তে অর্ডার করে।

আমি প্রত্যাশা করছি, সালাউদ্দিন শাহরিয়া এর বুকের শহর খালি গ্রন্থটি ব্যাপক পাঠকপ্রিয়তা অর্জন করবে। কবির জন্য আকাশসম শুভ কামনা।

লেখক: সম্পাদক, ত্রৈমাসিক নক্ষত্র।

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com