প্রচ্ছদ

এবারের বইমেলায় শিশু-কিশোরদের সেরা ১০টি বই

প্রকাশিত হয়েছে : ৫:০০:৪৮,অপরাহ্ন ০৬ ফেব্রুয়ারি ২০১৯ | সংবাদটি ৪৩ বার পঠিত

সিলেটেরকন্ঠডটকম

১) মিতু তিতুর টাইম মেশিন

এবারের বইমেলায় প্রকাশিত ছোটোদের জন্য মুহম্মদ জাফর ইকবালের নতুন বই ‘মিতু তিতুর টাইম মেশিন’। মিতু সুইচটা টিপ দিতেই টাইম মেশিনটা ভয়ংকর গর্জন করে চালু হয়ে যায়। পিছন থেকে লাল আগুন আর কালো ধোঁয়া বের হতে থাকে।

টাইম মেশিনটা শন শন করে ঘুরপাক খেতে থাকে, চারপাশের সবকিছু ছিটকে ছিটকে পরতে থাকে। তার প্রচণ্ড শব্দে মনে হলো বুঝি কানের পর্দা ফেটে যাবে। মিতু আর তিতু দুই হাত দিয়ে কান ধরে রাখল।

তাদের মনে হলো সামনে একটা সুড়ুঙ্গ আর টাইম মেশিনটা ঘুরপাক খেতে খেতে সেই সুড়ুঙ্গের ভিতর ঢুকে গেল। তাদের মনে হলো তারা পড়ে যাচ্ছে, ভয় পেয়ে তারা গলা ফাটিয়ে চিৎকার করতে থাকে।

তখন হঠাৎ করে তারা ধপ করে তাদের ঘরের ভেতর এসে পড়ল…। ছোটদের জন্য চমৎকার একটি বই। বইটি অনলাইনে পেতে পারো http://bit.ly/2DSsze2 এই ঠিকানা থেকে।

লেখক: মোহাম্মদ জাফর ইকবাল

প্রকাশক: অনন্যা

মুদ্রিত মূল্য: ১৬০

২) ঝাকানাকা বিজ্ঞান!

বিজ্ঞান বইও আবার ঝাকানাকা হয় নাকি? হুম, হয়! এই বইটিতে রয়েছে ভিন্ন ধরনের মজার মজার বিজ্ঞান। যা তোমাকে ভাবাবে, অবাক করবে। পড়েই দেখো এই বইটি। লিখেছেন তাশফিকাল সামি। অমর একুশে গ্রন্থমেলায় এসেছে অধ্যয়ন প্রকাশনী থেকে।

বইটি অনলাইনে পেতে পারো http://bit.ly/2UB10LE এই ঠিকানা থেকে।

লেখক: তাশফিকাল সামি

মুদ্রিত মূল্য: ১৬০

প্রকাশক: অধ্যয়ন

৩) গণিতের স্বপ্নযাত্রা

বইটিতে মূলত গুরুত্বারোপ করা হয়েছে প্রবলেম-সলভিং এর যাবতীয় টেকনিকের ওপরে। কোন অঙ্কের সমস্যা কীভাবে শুরু করতে হয়, কীভাবে পরিকল্পনা করে অগ্রসর হতে হয়, কী নিয়ে চিন্তা করতে হয়- এমন চিরায়ত প্রশ্নের স্ট্র্যাটেজিকাল উত্তর মিলবে এই বইখানিতে।

এছাড়াও এতে রয়েছে অত্যন্ত প্রাঞ্জল ভঙ্গিতে গণিতের বিভিন্ন বিষয়ের ওপর তাত্ত্বিক আলোচনা। সঙ্গে রসদ হিসেবে রয়েছে গণিতবিদদের সাফল্যগাঁথার আকর্ষণীয় গল্প।

বইটি অনলাইনে পেতে পারো http://bit.ly/2DaOFa5 এই ঠিকানা থেকে।

লেখক: আহমেদ জাওয়াদ চৌধুরী ও তামজীদ মোর্শেদ রুবাব

মুদ্রিত মূল্য: ৬০০

প্রকাশক: আদর্শ

৪) বিজ্ঞানের রাজ্যে ৯ ডজন প্রশ্ন

বিজ্ঞানের সবকিছু জানা ও বোঝার জন্য প্রশ্ন করতে পারাটাই সবচেয়ে বড় কথা। বিজ্ঞানমনস্ক হয়ে গড়ে ওঠার এটাই প্রথম শর্ত। আমরা সাধারণত এ বিষয়টিকে খুব গুরুত্ব দিই না। বাচ্চারা প্রশ্ন করলে স্কুলে শিক্ষক বা বাসায় বাবা-মা অনেক সময় বিরক্ত হন।

বিজ্ঞানের রাজ্যে নয় ডজন প্রশ্ন ঠিক সে রকমই একটি বই। যা পড়লে শিশু-কিশোররা অনেক প্রশ্নের উত্তর সহজে বুঝতে পারবে। শুধু শিশু-কিশোররাই নয়, আমরা যারা বড়, যারা অনেক কিছু জানি, তাদের জন্যও এ বইয়ে অনেক নতুন বিষয় জানার রয়েছে।

বইটি অনলাইনে পেতে পারো http://bit.ly/2TuJEQs এই ঠিকানা থেকে।

লেখক: আব্দুল কাইয়ুম

মুদ্রিত মূল্য: ২৯০

প্রকাশক : দি ইউনিভার্সিটি প্রেস লিমিটেড (ইউপিএল)

৫) জ্যামিতির আরো যত কৌশল

জ্যামিতির আরো যত কৌশল বইটি মূলত জ্যামিতির যত কৌশল বইয়ের ধারাবাহিকতায় লেখা। জ্যামিতির যত কৌশল বইতে সরলরেখা ও ত্রিভুজ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছিলো। আর জ্যামিতির আরো যত কৌশল বইতে চতুর্ভুজ, বহুভুজ, ত্রিকোণামিতি, বৃত্ত নিয়ে আলোচনা করা হয়েছে।

বইটি ২০১৯ সালের বই মেলায় তাম্রলিপির স্টলে (১৪ নং প্যাভেলিয়নে) পাওয়া যাচ্ছে। এছাড়া তুমি চাইলে অনলাইনে অর্ডার করতে পারো বইবাজার.কমের http://bit.ly/2Bl7pTU এই ঠিকানা থেকে।

লেখক: দিপু সরকার ও অনুপম পাল

মুদ্রিত মূল্য: ৩৬০

প্রকাশক: তাম্রলিপি

৬) রুশদেশের উপকথা

প্রত্যেক জাতির নিজস্ব রূপকথা আছে। বিভিন্ন দেশের রূপকথার মধ্যে যেমন মিল অনেক, তেমনি তফাৎও প্রচুর। ভারতীয়, ইংরেজি, রাশিয়ান, জার্মান, ফরাসি, চীনা রূপকথার পার্থক্য খুব সহজেই ধরা যায়।

সবচেয়ে কাব্যময় আর আনন্দের হলো রূপকথাগুলো। এরা আমাদের অপরূপ কল্পনার জগতে নিয়ে যায়। মনে হয় এই সব রূপকথার ভিত্তি কেবল কল্পনা আর স্বপ্ন।

উপকথা পড়তে ছোটদের চেয়ে বড়রাও কিছু কম ভালোবাসে না। কারণ এইসব গল্পের ভাষার সৌন্দর্য্য, নায়কদের মোহনীয়তায় মুগ্ধ না হয়ে উপায় নেই।

আকৃষ্ট না হয়ে পারা যায় না তাদের মর্মবাণীতে। কেন না এসব গল্প দেশকে ভালবাসতে শেখায়, সাধারণ মানুষের শক্তিতে আস্থা রাখতে বলে, উন্নত ভবিষ্যত এবং মন্দের উপর ভালোর জয়ের প্রত্যয় গড়ে তোলে।

বইটি অনলাইনে পেতে পারো http://bit.ly/2TuMoxe এই ঠিকানা থেকে।

লেখক: ননী ভৌমিক

মুদ্রিত মূল্য: ২৫০

প্রকাশক: হাওলাদার প্রকাশনী

৭) ঝটপট জ্যোতিঃ পদার্থবিজ্ঞান

জ্যোতির্বিদ্যা কিংবা জ্যোতিঃ পদার্থবিজ্ঞান নিয়ে সাধারণ মানুষের মধ্যে কৌতুহলের শেষ নেই। কিন্তু যথেষ্ট সময় বা সুযোগ অনেকেরই মেলে না। আবার যারা বিজ্ঞানের শিক্ষার্থী নন, তাদের জন্য জ্যোতির্বিদ্যা কিংবা জ্যোতিঃ পদার্থবিজ্ঞানের আধুনিক আবিষ্কারগুলো জানা বা বোঝাও সহজ নয়।

তাদের কথা ভেবেই জনপ্রিয় টেলিভিশন সিরিজ কসমস-খ্যাত জ্যোতিঃ পদার্থবিদ নীল ডিগ্র্যাস টাইসন সহজ-সরল ভাষায় লিখেছেন অ্যাস্ট্রোফিজিক্স ফর পিপল ইন অ্যা হারি। নিউইয়র্ক টাইমসে টানা কয়েক সপ্তাহ বেস্টসেলার থাকা এই বইটিরই বাংলা অনুবাদ করা হয়েছে ঝটপট জ্যোতিঃ পদার্থবিজ্ঞান শিরোনামে।

বইটি অনলাইনে পেতে পারো http://bit.ly/2DUXCpu এই ঠিকানা থেকে।

লেখক: নীল ডিগ্র্যাস টাইসন

অনুবাদক: আবুল বাশার ও উচ্ছ্বাস তৌসিফ

মুদ্রিত মূল্য: ৩৬০

প্রকাশক: তাম্রলিপি

৮) মুসার অ্যাডভেঞ্চার: ভূতের গলি

আমার নাম মুসা আমান। এ মুহূর্তে আমার প্রধান কাজ, ভয় দেখানো। হ্যা, সত্যি। ছোট ছেলে-মেয়েদের ভয় দেখাতে আমার খুব ভালো লাগে। প্রচণ্ড ভয়ে ওরা যখন কুঁকড়ে যায়, কিংবা গলা ফাটিয়ে চেঁচায়, আমি তখন ভীষণ আনন্দ পাই।

এভাবেই “মুসার অ্যাডভেঞ্চার: ভূতের গলি” বইটি সবাইকে আনন্দ দিয়ে থাকে। এটি রকিব হাসানের একটি অনবদ্য লেখা।

বইটি অনলাইনে পেতে পারো http://bit.ly/2MNiEcz এই ঠিকানা থেকে।

লেখক: রকিব হাসান

মুদ্রিত মূল্য: ১৭৫

প্রকাশক: অনন্যা

৯) করেই দেখো বিজ্ঞান!

বিজ্ঞান নিয়ে খেলতে ভালো লাগে, বিজ্ঞানকে ভালোবাসো? তাহলে তোমার জন্যই এই বইটি। বইটি পড়তে শুরু করলে অনেক সাধারণ বিষয়কেও অসাধারণ মনে হবে।

কারণ তুমি যখন নিজ হাতে মোটর বানাতে শিখবে, ধোঁয়া ঢালাঢালির রহস্য বুঝবে অথবা টেসলা কয়েলের সৌন্দর্য্য দেখবে তখন সব সাধারণ ঘটনারও পেছনের বিজ্ঞানকে খুজে দেখতে চাইবে। যা তোমাকে ভাবাবে, অবাক করবে।

পড়েই দেখো এই বইটি। লিখেছেন মুহাম্মদ জাহিদুল ইসলাম সানজিদ। আসছে অধ্যয়ন প্রকাশনী থেকে অমর একুশে গ্রন্থমেলায়। এছাড়া আপনি অনলাইনে অর্ডার করতে পারেন বইবাজার.কমের http://bit.ly/2MUaX4s এই ঠিকানা থেকে।

লেখক: মুহাম্মদ জাহিদুল ইসলাম সানজিদ

প্রকাশক: অধ্যয়ন

মুদ্রিত মূল্য: ১৬০

১০) অদ্ভুত এক বাদুড়ের গল্প

সেই গাছে প্রচুর আম ধরাতে পেকে একেবারে হলুদ হয়ে থাকে আমগুলো। আমের স্বাদ ছিল অসাধারণ। যেমন মিষ্টি তেমন সুগন্ধ। তারপরও মানুষ সেই গাছের কাছে যেত না, আম পেড়ে খাওয়া তো দূরের কথা!

কী কারণ? কারণ হলো অদ্ভুত এক বাদুড়। এই গাছের সব আম সেই বাদুড়ে খায়। বাদুড়টা কী আসলে বাদুড়? এই গাছের আম পাড়তে গিয়ে কী ঘটেছিল, জানার জন্য পড়তে হবে বইটি…।

বইটি অনলাইনে পেতে পারো http://bit.ly/2TyO3ll এই ঠিকানা থেকে।

লেখক: ইমদাদুল হক মিলন

মুদ্রিত মূল্য: ১৬০

প্রকাশক: অনন্যা

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com