প্রচ্ছদ

নির্বাচন পর্যন্ত সমস্যা থাকতে পারে জিমেইলে

প্রকাশিত হয়েছে : ৪:৪০:১৭,অপরাহ্ন ১৬ ডিসেম্বর ২০১৮ | সংবাদটি ৩২ বার পঠিত

সিলেটেরকন্ঠডটকম

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) নির্দেশে ৫৪টি ওয়েবসাইট বন্ধ করার পর জিমেইলের ফাইল ডাউনলোড ও গুগল ড্রাইভের ব্যবহারে বিঘ্নের মুখে পড়ছেন ব্যবহারকারীরা। নির্বাচন পর্যন্ত এ সমস্যার মুখোমুখি হতে পারেন গ্রাহকরা।

দেশের ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার (আইএসপি) কোম্পানিগুলো বলছে, নির্বাচনের আগে এ সমস্যা দূর হওয়ার সম্ভাবনা কম। কিছু কিছু আইএসপি তাদের গ্রাহকদের বিষয়টি জানিয়েছে।

একটি আইএসপি কোম্পানি জানিয়েছে, বিটিআরসি যে ৫৪টি ওয়েবসাইত বন্ধ করেছে, তার মধ্যে দুটি গুগলের বিভিন্ন সেবার সঙ্গে একই বা কমন ‘কাভার্ড’ ডেটা নেটওয়ার্ক আর্কিটেকচার (সিডিএমএ) ব্যবহার করে। ওই দুটি ওয়েবসাইট বন্ধ করার কারণে এ সমস্যা হচ্ছে। তাদের মতে, ২০ দিনের মতো এ সমস্যা চলবে।

গুগলের জিমেইল সেবার গ্রাহকেরা জানিয়েছেন, তারা জিমেইলের অ্যাপার্টমেন্ট ফাইল ডাউনলোড করতে সমস্যার মুখে পড়ছেন। কখনো এটি ডাউনলোড করা যাচ্ছে, কখনো যাচ্ছে না।

বিটিআরসি ৯ ডিসেম্বর আইএসপিগুলোকে ৫৮টি ওয়েবসাইট বন্ধের নির্দেশ দেয়। এর মধ্যে কয়েকটি পরিচিত নিউজ পোর্টালও ছিল। পরের দিন দুপুরে বিটিআরসি ওই সব ওয়েবসাইট খুলে দেওয়ার নির্দেশ দেয়। তথ্যটি আনুষ্ঠানিকভাবে জানিয়েছিল বিটিআরসি। ঐ দিন আবার ৫৪টি ওয়েবসাইট বন্ধের নির্দেশ দেওয়া হয়, যে তালিকায় আগের পরিচিত চারটি নিউজ পোর্টাল ছিল না।

কী কারণে এ সব ওয়েবসাইট বন্ধ করা হয়েছে, তা বিটিআরসি আনুষ্ঠানিকভাবে বলেনি। এমনকি তারা ওয়েবসাইট বন্ধের বিষয়টি স্বীকারও করেনি।

এর আগে সংস্থাটি দেশে স্কাইপি বন্ধের নির্দেশ দেয়। বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমান লন্ডন থেকে দলীয় মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার নেওয়ার মধ্যে এ সেবা বন্ধ করে দেওয়া হয়েছিল।
সূত্র: প্রথম আলো

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com