প্রচ্ছদ

ভূমিকম্প থেকে বাঁচতে বিল্ডিং কোড মেনে ভবন নির্মাণ করতে হবে: আরিফ

প্রকাশিত হয়েছে : ৮:২৮:৫৪,অপরাহ্ন ১৫ নভেম্বর ২০১৮ | সংবাদটি ৪ বার পঠিত

সিলেটেরকন্ঠডটকম

সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী বলেছেন, দেশের জনসংখ্যার অর্ধেক মানুষই ভূমিকম্পের ঝুঁকিতে রয়েছে। এর মধ্যে রাজধানী ঢাকা ও চট্টগ্রামের পর সিলেট অঞ্চল সবচেয়ে বেশি ঝুঁকিতে আছে। ভূমিকম্প থেকে পরিত্রাণ পেতে হলে বিল্ডিং কোড মেনে ভবন নির্মাণ করতে হবে। এটি বাস্তবায়নে সবাইকে বাধ্য করতে হবে। তা না হলে ভূমিকম্পের ঝুঁকি থেকে রক্ষা পাওয়া যাবে না।

বৃহস্পতিবার (১৫ নভেম্বর) দুপুরে নগরীর নবাব রোডে পিডিবি প্রাথমিক ও উচ্চ বিদ্যালয় সংলগ্ন খেলার মাঠে বিদ্যালয়ভিত্তিক দুর্যোগ প্রস্তুতি মহড়ার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

পিডিবি প্রাথমিক ও উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ক্ষিতিন্দ্র কুমার দাসের সভাপতিত্বে ও সহকারী শিক্ষক মো. বদরুল ইসলামের পরিচালনায় উদ্বোধনী অনুষ্ঠানে সিসিক মেয়র আরও বলেন, শুধু বিল্ডিং কোড মেনে ভবন করলেই হবে না, যেই মাটিতে ভবন নির্মাণ করা হবে সেই মাটিও সহনীয় হতে হবে। কারণ অনেকেই জলাশয় ভরাট করে ভবন নির্মাণ করেন। এটা ঠিক নয়। কারণ ওই জলাশয়ের উপর ভবন নির্মাণ করলে ভূমিকম্প হলে এটি ঝুঁকির মধ্যে থেকে যায়।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ১০ নং ওয়ার্ড কাউন্সিলর তারেক উদ্দিন তাজ। স্বাগত বক্তব্য রাখেন সিসিকের প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমান।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন, ফায়ার সার্ভিসের উপ পরিচালক তনয় বিশ্বাস, উপসহকারী পরিচালক দিনমনি শর্মা, সিনিয়র স্টেশন অফিসার শিমুল, সিসিকের স্বাস্থ্য কর্মকর্তা ডা. ধ্রুব পুরকায়স্থ প্রমুখ।

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com